দেশের সবচেয়ে বড় বাংলা প্রশ্নোত্তর সাইট
আন্স বাংলা ডট কমে আপনাকে সুস্বাগতম ! এখানে বিনামুল্যে আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন। সর্বোচ্চ সুবিধা পেতে দয়া করে নিবন্ধন করুন। নিবন্ধন করতে এখানে ক্লিক করুন......।
7 জন দেখেছেন
"ইতিহাস" বিভাগে করেছেন জ্ঞানী

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন জ্ঞানী

সংবাদপত্রের উৎপত্তি
সর্বপ্রথম সংবাদপত্র প্রকাশিত হয়েছিল একাদশ শতাব্দীতে চীন দেশে। সেখানে এক প্রকার সংবাদপত্র মুদ্রিত হতো। এ উপমহাদেশে মুঘল সম্রাট আওরঙ্গজেবের আমলে রাজকর্মচারীদের মধ্যে এক প্রকার হাতে লেখা সংবাদপত্র বিতরণ করা হতো। ইংল্যান্ডে রানি এলিজাবেথের সময় সর্বপ্রথম সংবাদপত্র প্রকাশিত হয় বলেও একটা অভিমত প্রচলিত আছে। ১৭৪৪ খ্রিস্টাব্দে প্রকাশিত ‘ইন্ডিয়া গেজেট’ ভারতবর্ষে সর্বপ্রথম মুদ্রিত সংবাদপত্র বলে অনেকে অনুমান করেন। অবিভক্ত বাংলায় সর্বপ্রথম খ্রিস্টান মিশনারিগণ কর্তৃক ‘সমাচার দর্পণ’ নামে একটি সংবাদপত্র প্রকাশিত হয়। ১৯৪৭ সালে ভারতবর্ষ বিভক্তির পর তৎকালীন পূর্ব পাকিস্তানের প্রথম সংবাদপত্র ছিল ‘দৈনিক আজাদ’।

Roki Hossain নতুন কিছু শিখতে ও করতে ভালোবাসেন। নতুন কিছু শিখার এ টান পৌছে দিয়েছে তাকে আন্স বাংলায়। অজানা অনেক কিছু এবং জানা নিজের অর্জিত কিছু জ্ঞান অন্যদের মাঝে বিলিয়ে দেয়ার জন্যই তিনি আন্স বাংলার সেবায় নিযুক্ত আছেন সমন্বয়ক হিসেবে।

সংশ্লিষ্ট প্রশ্নসমূহ

1 টি উত্তর
17 ফেব্রুয়ারি "ইতিহাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md:Tuhin নবীন
1 টি উত্তর
24 ডিসেম্বর 2019 "সাধারণ জ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sajol Roy গুনী
1 টি উত্তর
10 অক্টোবর 2019 "সাধারণ জ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Mrinmoy জ্ঞানী
1 টি উত্তর
03 অক্টোবর 2019 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল
আন্স বাংলা মাতৃভাষা বাংলায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য অনলাইন মাধ্যম। এখানে আপনি দৈনন্দিন জীবনের বিভিন্ন ধরনের প্রশ্ন জিজ্ঞাসা করতে পারবেন এবং অন্যদের প্রশ্নের উত্তর দিতে পারবেন। তাছাড়া অন্যান্য কার্যাবলীর মাধ্যমে নিজেদের আদর্শ ও প্রতিভাকে বিকাশিত করতে পারবেন। সমস্যার সমাধান দেওয়ার পাশাপাশি নিজের জ্ঞানকে যাচাই ও সমুন্নত করে অনলাইনে উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলাই আমাদের লক্ষ্য।

8 জন অনলাইনে আছেন
0 জন মেম্বার 8 জন অতিথি
আজকের ভিজিট: 5450
গতকালের ভিজিট : 7483
সর্বমোট ভিজিট : 3929997
আন্স বাংলায় প্রকাশিত সকল প্রশ্ন, উত্তর এবং মন্তব্যসহ যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায়বদ্ধতা শুধুমাত্র প্রকাশকারী সদস্যের, এতে কোনো ভাবেই কোনো বক্তব্য আন্স বাংলার মতামত নয় ।
...