দেশের সবচেয়ে বড় বাংলা প্রশ্নোত্তর সাইট
আন্স বাংলা ডট কমে আপনাকে সুস্বাগতম ! এখানে বিনামুল্যে আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন। সর্বোচ্চ সুবিধা পেতে দয়া করে নিবন্ধন করুন। নিবন্ধন করতে এখানে ক্লিক করুন......।
13 জন দেখেছেন
"ইতিহাস" বিভাগে করেছেন গুনী
পূনঃরায় খুলুন করেছেন

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন গুনী

১৯৪৭ সালের ভারতীয় স্বাধীনতা অধিনিয়ম ১৯৪৭ (১৯৪৭ সি. ৩০ (১০ এবং ১১ জিও. ৬.)) হল যুক্তরাজ্যের সংসদের একটি আইন, যার ফলে বিভক্ত ব্রিটিশ ভারত দুটি নতুন অধিরাজ্য ভারত অধিরাজ্য এবং পাকিস্তান অধিরাজ্যে পরিণত হয়েছে। ১৯৪৭ সালের ১৮ই জুলাই এই আইনটি রাজকীয় সম্মতি পেয়েছিল, এবং এইভাবে ১৯৪৭ সালে ভারত ও পাকিস্তান (তখন পূর্ব ও পশ্চিম পাকিস্তান, এখন বাংলাদেশ ও পাকিস্তান) অঞ্চল তৈরি হয়।

ভারতীয় জাতীয় কংগ্রেস, নিখিল ভারত মুসলিম লীগ, এবং শিখ সম্প্রদায়ের আইনসভার প্রতিনিধিরা লর্ড লুই মাউন্টব্যাটেনের সাথে একটি চুক্তি করেছিলেন, যেটি ৩রা জুন পরিকল্পনা বা মাউন্টব্যাটেন পরিকল্পনা নামে পরিচিত। এই পরিকল্পনাটি ছিল স্বাধীনতার জন্য শেষ পরিকল্পনা।

সাবাহ আজমান নাহিয়ান বর্তমানে তিনি একাদশ শ্র‌েণীর অধ্যয়নরত ছাত্র। অজানা অনেক কিছু এবং জানা নিজের অর্জিত কিছু জ্ঞান অন্যদের মাঝে বিলিয়ে দেয়ার জন্যই তিনি আন্স বাংলার সেবায় নিযুক্ত আছেন "বিশেষজ্ঞ" হিসেবে।

সংশ্লিষ্ট প্রশ্নসমূহ

আন্স বাংলা মাতৃভাষা বাংলায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য অনলাইন মাধ্যম। এখানে আপনি দৈনন্দিন জীবনের বিভিন্ন ধরনের প্রশ্ন জিজ্ঞাসা করতে পারবেন এবং অন্যদের প্রশ্নের উত্তর দিতে পারবেন। তাছাড়া অন্যান্য কার্যাবলীর মাধ্যমে নিজেদের আদর্শ ও প্রতিভাকে বিকাশিত করতে পারবেন। সমস্যার সমাধান দেওয়ার পাশাপাশি নিজের জ্ঞানকে যাচাই ও সমুন্নত করে অনলাইনে উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলাই আমাদের লক্ষ্য।

12 জন অনলাইনে আছেন
0 জন মেম্বার 12 জন অতিথি
আজকের ভিজিট: 5989
গতকালের ভিজিট : 7483
সর্বমোট ভিজিট : 3930536
আন্স বাংলায় প্রকাশিত সকল প্রশ্ন, উত্তর এবং মন্তব্যসহ যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায়বদ্ধতা শুধুমাত্র প্রকাশকারী সদস্যের, এতে কোনো ভাবেই কোনো বক্তব্য আন্স বাংলার মতামত নয় ।
...