দেশের সবচেয়ে বড় বাংলা প্রশ্নোত্তর সাইট
আন্স বাংলা ডট কমে আপনাকে সুস্বাগতম ! এখানে বিনামুল্যে আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন। সর্বোচ্চ সুবিধা পেতে দয়া করে নিবন্ধন করুন। নিবন্ধন করতে এখানে ক্লিক করুন......।
7 জন দেখেছেন
"ইতিহাস" বিভাগে করেছেন গুনী
পূনঃরায় খুলুন করেছেন

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন গুনী

অ্যাটলির ঘোষণা

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ১৯৪৭ সালের ২০শে ফেব্রুয়ারি, ঘোষণা করেছিলেন:

  1. ব্রিটিশ সরকার ব্রিটিশ ভারতকে ১৯৪৮ সালের ৩রা জুনের মধ্যে সম্পূর্ণ স্বরাজ প্রদান করবে,
  1. চূড়ান্ত স্থানান্তরের তারিখ সিদ্ধান্ত হওয়ার পরে দেশীয় রাজ্যগুলির ভবিষ্যত নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।[১]

দেশীয় রাজ্য গুলির ভবিষ্যত

১৯৪৭ সালের ১৮ই মার্চ অ্যাটলি মাউন্টব্যাটেনকে লেখেন: "অবশ্যই এটি গুরুত্বপূর্ণ যে ভারতীয় রাজ্যগুলি কর্তৃপক্ষের সাথে তাদের সম্পর্কের সামঞ্জস্য সাধন করবে, যার উদ্দেশ্য ব্রিটিশ ভারতে ক্ষমতা হস্তান্তর করা; তবে যেমনটি মন্ত্রিসভা মিশন স্পষ্ট করে বলেছিল, মহামান্য সরকার তাদের ক্ষমতা এবং দায়বদ্ধতা কোনও উত্তরাধিকারী সরকারের নিকট সর্বজনীনতার অধীনে হস্তান্তর করার ইচ্ছা রাখে না। একটি পদ্ধতি হিসাবে সর্বজনীনতা আনা উদ্দেশ্যে নয়, ক্ষমতার চূড়ান্ত হস্তান্তরের তারিখের আগে সিদ্ধান্তে পৌঁছানো, তবে আপনি অনুমোদিত, এমন সময়ে আপনি যেমন উপযুক্ত মনে করেন, রাজমুকুটের সাথে তাদের সম্পর্কের সামঞ্জস্য করার জন্য পৃথক রাজ্যের সাথে আলোচনা করতে। দেশীয় রাজ্যগুলি ভারতে ব্রিটিশ শাসনের আদেশ ও চুক্তি থেকে মুক্ত থাকবে। তারা দুটি অধিরাজ্যে যোগদান করতে পারে বা পৃথক থাকতে পারে"[২]

৩ জুনের পরিকল্পনা

৩ জুনের পরিকল্পনাটি মাউন্টব্যাটেন পরিকল্পনা নামেও পরিচিত ছিল। ব্রিটিশ সরকার ৩রা জুন, ১৯৪৭ সালে ঘোষণা করা একটি পরিকল্পনা প্রস্তাব করেছিল, যার মধ্যে এই নীতিগুলি অন্তর্ভুক্ত ছিল:

  1. ব্রিটিশ ভারত বিভাগের মূলনীতিটি ব্রিটিশ সরকার দ্বারা গৃহীত
  2. উত্তরসূরি সরকারগুলিকে অধিরাজ্যের মর্যাদা দেওয়া হবে
  3. উভয় দেশ স্বায়ত্তশাসন এবং সার্বভৌমত্ব পাবে
  4. তাদের নিজস্ব গঠন করতে পারবে
সাবাহ আজমান নাহিয়ান বর্তমানে তিনি একাদশ শ্র‌েণীর অধ্যয়নরত ছাত্র। অজানা অনেক কিছু এবং জানা নিজের অর্জিত কিছু জ্ঞান অন্যদের মাঝে বিলিয়ে দেয়ার জন্যই তিনি আন্স বাংলার সেবায় নিযুক্ত আছেন "বিশেষজ্ঞ" হিসেবে।

সংশ্লিষ্ট প্রশ্নসমূহ

আন্স বাংলা মাতৃভাষা বাংলায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য অনলাইন মাধ্যম। এখানে আপনি দৈনন্দিন জীবনের বিভিন্ন ধরনের প্রশ্ন জিজ্ঞাসা করতে পারবেন এবং অন্যদের প্রশ্নের উত্তর দিতে পারবেন। তাছাড়া অন্যান্য কার্যাবলীর মাধ্যমে নিজেদের আদর্শ ও প্রতিভাকে বিকাশিত করতে পারবেন। সমস্যার সমাধান দেওয়ার পাশাপাশি নিজের জ্ঞানকে যাচাই ও সমুন্নত করে অনলাইনে উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলাই আমাদের লক্ষ্য।

12 জন অনলাইনে আছেন
1 জন মেম্বার 11 জন অতিথি
এই সময় আছেন
আজকের ভিজিট: 5853
গতকালের ভিজিট : 7483
সর্বমোট ভিজিট : 3930400
আন্স বাংলায় প্রকাশিত সকল প্রশ্ন, উত্তর এবং মন্তব্যসহ যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায়বদ্ধতা শুধুমাত্র প্রকাশকারী সদস্যের, এতে কোনো ভাবেই কোনো বক্তব্য আন্স বাংলার মতামত নয় ।
...