দেশের সবচেয়ে বড় বাংলা প্রশ্নোত্তর সাইট
আন্স বাংলা ডট কমে আপনাকে সুস্বাগতম ! এখানে বিনামুল্যে আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন। সর্বোচ্চ সুবিধা পেতে দয়া করে নিবন্ধন করুন। নিবন্ধন করতে এখানে ক্লিক করুন......।
3 জন দেখেছেন
"ইতিহাস" বিভাগে করেছেন গুনী
পূনঃরায় খুলুন করেছেন

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন গুনী

এই আইনের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিধানগুলি ছিল:

  • ব্রিটিশ ভারতের দুটি নতুন অধিরাজ্য ভারত এবং পাকিস্তানের বিভাগ ১৯৪৭ সালের ১৫ ই আগস্ট থেকে কার্যকর হবে।
  • দুটি নতুন দেশের মধ্যে বেঙ্গল প্রেসিডেন্সি এবং পাঞ্জাব প্রদেশ (ব্রিটিশ ভারত) প্রদেশ দুটির বিভক্তকরণ।
  • দুটি নতুন দেশের প্রত্যেকটিতে গভর্নর-জেনারেলের অফিস স্থাপন, রাজমুকুটের প্রতিনিধি হিসাবে।
  • নতুন দুটি দেশের সম্পর্কিত গণপরিষদসমূহের উপর সম্পূর্ণ আইনসভার কর্তৃত্ব প্রদান।
  • ১৯৪৭ সালের ১৫ই আগস্ট থেকে কার্যকরভাবে দেশীয় রাজ্য গুলির ওপর থেকে ব্রিটিশ আধিরাজ্যের অবসান, এবং স্বতন্ত্র থাকার বা উভয় অধিরাজ্যকে স্বীকার করার রাষ্ট্রের অধিকারকে স্বীকৃতি প্রদান।
  • "ব্রিটিশ রাজতন্ত্র" দ্বারা ভারতের সম্রাট উপাধিটি বাতিল করা (এটি পরবর্তীকালে, ২২শে জুন ১৯৪৮ সালে, রাজা ষষ্ঠ জর্জের রাজকীয় ঘোষণাপত্র দ্বারা কার্যকর করা হয়েছিল)।

এই আইনে দুটি নতুন দেশের মধ্যে বিশেষত সশস্ত্র বাহিনীর বিভাজন সহ যৌথ সম্পত্তি ইত্যাদির বিভাজনেরও বিধান ছিল।

সাবাহ আজমান নাহিয়ান বর্তমানে তিনি একাদশ শ্র‌েণীর অধ্যয়নরত ছাত্র। অজানা অনেক কিছু এবং জানা নিজের অর্জিত কিছু জ্ঞান অন্যদের মাঝে বিলিয়ে দেয়ার জন্যই তিনি আন্স বাংলার সেবায় নিযুক্ত আছেন "বিশেষজ্ঞ" হিসেবে।
আন্স বাংলা মাতৃভাষা বাংলায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য অনলাইন মাধ্যম। এখানে আপনি দৈনন্দিন জীবনের বিভিন্ন ধরনের প্রশ্ন জিজ্ঞাসা করতে পারবেন এবং অন্যদের প্রশ্নের উত্তর দিতে পারবেন। তাছাড়া অন্যান্য কার্যাবলীর মাধ্যমে নিজেদের আদর্শ ও প্রতিভাকে বিকাশিত করতে পারবেন। সমস্যার সমাধান দেওয়ার পাশাপাশি নিজের জ্ঞানকে যাচাই ও সমুন্নত করে অনলাইনে উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলাই আমাদের লক্ষ্য।

15 জন অনলাইনে আছেন
0 জন মেম্বার 15 জন অতিথি
আজকের ভিজিট: 5486
গতকালের ভিজিট : 7483
সর্বমোট ভিজিট : 3930033
আন্স বাংলায় প্রকাশিত সকল প্রশ্ন, উত্তর এবং মন্তব্যসহ যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায়বদ্ধতা শুধুমাত্র প্রকাশকারী সদস্যের, এতে কোনো ভাবেই কোনো বক্তব্য আন্স বাংলার মতামত নয় ।
...