আগামী মাস থেকে আবার পুরস্কার ব্যবস্থা চালু হচ্ছে বিস্তারিত
আগামী মাস থেকে আবার পুরস্কার ব্যবস্থা চালু হচ্ছে বিস্তারিত
19 জন দেখেছেন
"রোগ ও চিকিৎসা" বিভাগে করেছেন (89,273 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ

হাড়ের পরিকাঠামোর সাহায্যেই আমাদের শরীর তৈরি। এর মাঝে যে ফাঁক থাকে সেগুলো পূর্ণ হয় মাংসপেশীর সাহায্যে। এছাড়াও আমাদের শরীরের ৩ টি অংশ আছে। যেমন মস্তিষ্ক (এটা বুদ্ধির ঘর), বুক (এতে হৃদপিন্ড, ২ টি ফুসফুস এবং ১ টি পোষ্টিক গহ্বর থাকে যার মধ্যে পাকস্থলী, অন্ত্র, যকৃৎ , ২ টি কিডনি, ১ টি প্লীহা থাকে। এই অঙ্গগুলির কোনো নিশ্চিত পরিমাপ থাকে না। কিন্তু সাধারণত দেখা যায় যে একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তির মস্তিষ্ক ১.৫ কিলো, হৃদপিন্ড ৩০০ গ্রাম, যকৃৎ ১.৫ থেকে ২ কিলো, ২ টি কিডনি ৩০০ গ্রাম হয়ে থাকে। সারা শরীরে প্রায় ৫ লিটার রক্ত থাকে। হাড়ের ওজন প্রায় ১৫-২০ কিলো এবং মাংশপেশীগুলোর ওজন প্রায় ২০-৪০ কিলো পর্যন্ত হয়ে থাকে।

শরীরের প্রতিটি কোষে প্রচুর পরিমাণে তরল পদার্থ (ইন্ট্রা-সেলুলার ওয়াটার) থাকে। এর মধ্যে মাংসপেশী, হৃদপিন্ড, কিডনি, মস্তিষ্ক, অন্ত্র, হাড় এবং হাড়ের মজ্জাও অন্তর্ভূক্ত থাকে। কোষের মধ্যবর্তী অংশে প্রচুর পরিমাণে তরল থাকে যা এক্সট্রা সেলুলার ওয়াটার নামে পরিচিত।

শরীরের ওজনের ৫৫% শতাংশ জলের ওপর নির্ভর করে। কোষগুলির মধ্যে সামান্য প্রোটিন, কার্বোহাইড্রেট, ফ্যাট এবং খনিজ পদার্থও থাকে। শরীর ফ্যাটের সঞ্চয় করে। মাংসপেশীতেও প্রোটিন সঞ্চিত থাকে কিন্তু শরীরের মধ্যে কার্বোহাইড্রেট একত্রিত হয় না। শুধুমাত্র যকৃতের ভেতরে সামান্য গ্লাইকোজেন থাকে। এটি কার্বোহাইড্রেট থেকে প্রস্তুত হয়। সঞ্চিত ফ্যাটের পরিাণ থেকে শরীরের ওজন বাদ দেওয়ার পরে যেটা অবশিষ্ট থাকে তাকেই লীন বডি মাস বলে।

সাধারণত কোনো সুস্থ শরীরে, শরীরের মোট ওজনের ১৫% সঞ্চিত ফ্যাট থাকে। এটি হাড় এবং মাংসপেশীর মধ্যে যে ফাঁক থাকে সেটিকে পূরণ করে। কোষের মধ্যে ফ্যাটের বিভিন্ন ভাগ সঞ্চিত থাকে। মোটা মানুষদের শরীরে অধিক পরিমাণে ফ্যাট জমতে শুরু করলে তাদের নিতম্বে, পেটের নিচের অংশে, গলায় এবং চিবুকে ফ্যাটের আস্তরণের সৃষ্টি হয়।

করেছেন (20,814 পয়েন্ট)

সংশ্লিষ্ট প্রশ্নসমূহ

1 টি উত্তর
1 টি উত্তর
23 ডিসেম্বর 2019 "রোগ ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন shah alam (295 পয়েন্ট)
1 টি উত্তর
1 টি উত্তর
31 মে "সমসাময়িক" বিভাগে জিজ্ঞাসা করেছেন নাহিয়ান (6,845 পয়েন্ট)
1 টি উত্তর
1 টি উত্তর
17 জানুয়ারি "স্বাস্থ্য টিপস" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল
1 টি উত্তর
14 অক্টোবর 2019 "বিশ্ব" বিভাগে জিজ্ঞাসা করেছেন Siddique (507 পয়েন্ট)
2 টি উত্তর
...