14 জন দেখেছেন
"সাধারণ জ্ঞান" বিভাগে করেছেন (32,998 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ

অনিদ্রা বা ঘুমের সমস্যা হওয়া একটি বড় ধরনের অসুস্থতা। এতে একজনের ঘুম না আসার ফলে শারীরিক ও মানসিকভাবে দুর্বল হয়ে যায়। VIMHANS এর একজন ক্লিনিক্যাল মনোবৈজ্ঞানিক এবং মনোবিশ্লেষণমূলক থেরাপিস্ট Dr. Pulkit Sharma অনিদ্রাজনিত এই সমস্যাটি ৬ ধরনের হয়ে থাকে বলে অভিমত ব্যক্ত করেছেন।

Insomnia বা অনিদ্রা :

Insomnia একটি অনিদ্রাজনিত অসুস্থতা। এটি উচ্চ প্রভাবশালী একটি ঘুমের সমস্যা যেটি প্রাথমিক পর্যায়েই অনেক ভয়াবহ রকমের হয়ে থাকে। মূলত মানসিক অস্থিরতা থেকেই এই সমস্যাটি দেখা দেয়। এতে ঘুম হয় না এবং বিভিন্ন ধরনের দুশ্চিন্তা মস্তিষ্কে ঘোরাঘুরি করে। ঘুমের অনিয়ম, খাবারে অনিচ্ছা, মানসিকভাবে বিপর্যস্ততার কারণে একজনের জীবনযাপনের স্বাভাবিক প্রক্রিয়াটি বাঁধাগ্রস্থ হয়। লাইফস্টাইলের কিছুটা পরিবর্তন এবং মানসিক ট্রিটমেন্টের মাধ্যমে ঘুমের এই সমস্যাটি দূর করা সম্ভব।

ঘুমের মাঝে শ্বাস প্রশ্বাসের সমস্যা হওয়া :

Sleep Apnea এর সমস্যাটির মূল লক্ষণ হল ঘুমের মধ্যে শ্বাস প্রশ্বাসে সমস্যা হওয়া। অনেকেই আছেন যারা ঘুমের মধ্যে শ্বাস প্রশ্বাস স্বাভাবিক প্রক্রিয়ায় নিতে পারেন না ফলে ঘুমের ব্যাঘাত ঘটে। সাধারণত বিভিন্ন অবসাদ থেকেই এই সমস্যাটি হয়ে থাকে। সঠিক চিকিৎসার মাধ্যমে অনিদ্রাজনিত এই সমস্যাটির সমাধান করা যায়।

বিশ্রামহীন পায়ে ব্যথা :

অনেকেরই পায়ে প্রচন্ড ব্যথা হয়ে থাকে। এই ব্যথার কারণে তারা পায়ের ওঠানামা করতে পারেন না। ব্যক্তিভেদে এর তীব্রতা পরিবর্তিত হয়ে থাকে। ঘুমের মাঝে এই ব্যথা অনেক বেড়ে যায়। এর ফলেও ঘুম না হওয়ার সমস্যাটি দেখা দেয়। এর বিভিন্ন ফার্মাকোলজিকাল এবং নন ফার্মাকোলজিকাল চিকিৎসা রয়েছে।

শরীর অবশ করা ঘুম :

এমন অনেকেই আছেন যাদের দিনের বেলাতে ঘুমানোর অভ্যাস রয়েছে অর্থাৎ বাসে বা অফিসের টেবিলে ঘুমিয়ে পড়ার অভ্যাস রয়েছে। এ সময়ে শরীর পুরো অবশ হয়ে যাওয়ার লক্ষণও দেখা যায়। 

দেরিতে ঘুমানো :

অনেকেই আছেন যারা রাতের বেলায় না ঘুমিয়ে দিনের বেলায় ঘুমিয়ে থাকেন। রাতে তাদের কোনোভাবেই ঘুম ধরে না। সারারাত জেগে থেকে একেবারে ভোরবেলাতে ঘুমোতে যান। এটিও অনিদ্রাজনিত একটি ঘুমের সমস্যা। এর জন্যও সঠিক চিকিৎসা গ্রহণ করা প্রয়োজন। ধন্যবাদ

করেছেন (32,998 পয়েন্ট)

সংশ্লিষ্ট প্রশ্নসমূহ

1 টি উত্তর
1 টি উত্তর
1 টি উত্তর
19 নভেম্বর 2020 "কৃষি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Atiqur Rahman Atik (24,141 পয়েন্ট)
2 টি উত্তর
1 টি উত্তর
11 এপ্রিল 2020 "তথ্য-প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Roki (12,845 পয়েন্ট)
...