29 জন দেখেছেন
"নিত্য ঝুট ঝামেলা" বিভাগে করেছেন (7,119 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ

১। প্রতি সপ্তাহে নিয়মিত রোজা রাখুন। আমি খেয়াল করে দেখেছি রোজা মানুষকে বিভিন্ন প্রকার লোভ থেকে বিরত রাখে এমনকি কথা বলার লোভ থেকেও। আমাদের নবী (সা) ও প্রতি সপ্তাহের সোমবার এবং বৃহস্পতিবার রোজা রাখতেন।

২। নিয়মিত জ্ঞানার্জন করুন। বিশেষ করে কুরআন এবং হাদিসের জ্ঞান। কারণ এগুলো মানুষের সকল সমস্যার সমাধান করে।

৩। কথা বলার আগে চিন্তা করে নিন। অর্থাৎ, আপনি যখন কোন কথা বলতে যাবেন তখন চিন্তা করে দেখবেন যে, কথাটা আসলেই বলা দরকার কিনা। যদি দরকার হয় তবে কতটুুকু বলা দরকার সেটাও চিন্তা করে দেখবেন। ভয় পাবেন না। এসব বিষয় চিন্তা করতে খুব বেশি সময়ের প্রয়োজন হয় না। আপনার সদিচ্ছা থাকলে দু এক মিনিেটর মধ্যেই এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে পারবেন। আপনি লক্ষ্য করলে দেখতে পাবেন, ছোট বড় সকল প্রকার কাজের জন্যই আল্লাহ মানুষকে যথেষ্ট সময় দিয়ে থাকেন চিন্তা করার জন্য। আর তিনি চিন্তাশীল মানুষদেরকেই ভালবাসেন কারণ তারা এর জন্য ধৈর্য ধারণ করেন।

৪। জীবনে শৃঙ্খলা প্রতিষ্ঠা করুন। আর এজন্য নিয়মিত সালাত আদায় করুন। সালাত যারা আদায় করেন তারা সময়, পরিষ্কার পরিচ্ছন্নতা ইত্যাদির ব্যাপারে খুব যত্নবান হয়ে থাকেন ফলে তারা খুব সহজেই সুন্দরভাবে জীবন যাপন করতে পারেন।

৫। আল্লাহর কাছে নিয়মিত দোয়া করুন যেন আল্লাহ আপনাকে আপনার লক্ষ্য অর্জনে সাহায্য করেন। কুরআন মাজিদে সুরা বাকারার ১৫৩ নং আয়াতে মহান আল্লাহ বলেন, " হে ঈমানদারগণ, তোমরা ধৈর্য এবং সালাতের মাধ্যমে সাহায্য প্রার্থনা কর। নিশ্চয়ই আল্লাহ ধৈর্যশীলদের সাথেই আছেন। "

করেছেন (7,119 পয়েন্ট)

সংশ্লিষ্ট প্রশ্নসমূহ

...