22 জন দেখেছেন
"বিশ্ব" বিভাগে করেছেন (7,119 পয়েন্ট)

2 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
ঠিক যে কারণে "ছোট গণতান্ত্রিক", "মাঝারি গণতান্ত্রিক", "পোনা গণতান্ত্রিক", "কলা গণতান্ত্রিক", "স্বর্গীয় অগণতান্ত্রিক", "আদর্শ অগণতান্ত্রিক" আরো ৪৯ রকমের দেশে পুলিশ/রাজা/উজির/মন্ত্রী/নেতা/ছাপোষা লোক/ধার্মিক/অধার্মিক একজন লোককে হত্যা করে।

দাঁড়ান ব্যাপারটা বোঝাই, এতে হতাশা বাড়বে যদিও।

"আপনি এতদিন ধরে যা জেনে আসছিলেন, বা যারা বলেছিল- x দেশ একটি স্বর্গ রাজ্য, এখানে জীবনেও খুনখারাপি হয়নি। এটি একটি সম্পূর্ণ মিথ্যা কথা। সব দেশ আর পাঁচটা দেশের মতোই আপনার আমার মতো, পাঁচটা লোকের দ্বারা গঠিত। আপনি যদি ভাবেন আমেরিকায়, ভারতে ইত্যাদি "গণতন্ত্রের সাইনবোর্ড" লাগানো দেশে কখনো সাধারণ লোকের হত্যা হতেই পারেনা সেটা তো সম্পূর্ণ আপনার ভুল ধারণা। আমেরিকা বা ভারতের সংবিধানে (যে জায়গায় লেখা আছে ওই দেশগুলো গণতান্ত্রিক) কোথাও লেখা নাই ওই দেশে কোনো লোক খুন হবে না! আপনি কোথায় এই দাবি খুঁজে পেলেন?

গণতান্ত্রিক আর অগণতান্ত্রিক দেশের মধ্যে একটাই মূল পার্থক্য তা হচ্ছে ওই দেশের লোক ভোট দিয়ে সরকার নির্বাচন করে। মানে এখানে কোন ডুগগি বাবু এসে বলতে পারবেন না যে এই ব্যাটারা- এদিকে দেখ, আমি তোদের রাজা, উপরওয়ালা আমাকে বেন্টলি র কারখানায় এক্সক্লুসিভ ভাবে বানিয়েছে তোদের চাবুক মারার জন্য!

আমি জানি দীর্ঘ ২০০ বছর ইংরেজের চাবুক খাওয়ার পর এখন নিজেকে স্বাধীন ভাবতে কষ্ট হয়; এখনো মনের কোণে কষ্ট হয়, আহা কেউ যদি ইম্পোর্টেড খেজুর খেয়ে খেয়ে আমাদের পিঠে চাবুক মারতো তাহলে কি আরামটাই না হতো!

আচ্ছা একটা বিষয় ভাবুন তো যে দেশ গুলো গণতান্ত্রিক নয় যেমন ধরুন উত্তর কোরিয়া সেখানেও মানুষ খুন হয়! কিংবা সেখানেও পুলিশই খুন গুলো করে! হতে পারে কি? এমনটা কি হতে পারে যে অহরহ খুন হচ্ছে কিন্তু রাষ্ট্র তার খবর বেমালুম চেপে গেল?এমন সম্ভাবনা আছে কি? ভেবে দেখুন, বই পড়ুন, অসুবিধা হলে আবার চেষ্টা করুন!

ওহ আচ্ছা আরেকটা ব্যাপার পরিষ্কার করে বলে দেই ভারত বড় গণতন্ত্র। এই শব্দটির মানে জানতে হবে। ভারত একটি গণতান্ত্রিক দেশ, ঠিক আছে? আবার ভারতের বর্তমান জনসংখ্যা ১৪০ কোটির উপর হবে; তাই এটি বড় ( ভারত গণতান্ত্রিক দেশ+ জনসংখ্যায় দ্বিতীয় সর্ববৃহৎ দেশ)। কাল সকালে উঠে যদি দেখেন চীন রাতারাতি গণতান্ত্রিক দেশ হয়ে গেছে তাহলে এই তকমা চীনের কাছে চলে যাবে! (আপনি যদি চান এই টাইটেল ভারত ব্যবহার করা বন্ধ করুক তাহলে আপনাকে চীনকে গণতান্ত্রিক দেশে বানাতে হবে আর ভারতের জনসংখ্যা কন্ট্রোল করতে হবে)।

এবার কাজের কথা বলি:-

"নিরীহ মানুষের হত্যা একটি জঘন্য কু কর্ম এবং ক্ষমাহীন অপরাধ"। শুধু এই কথাটা মনে রাখতে হবে। যে কথা গুলো মনে রাখবেন না তাও নীচে দিয়ে দিচ্ছি:-

এই কথাগুলো মাথায় আনবেন না:-

১. আমি শ্বেতাঙ্গ বলে শ্বেতাঙ্গ খুন হলেই প্রতিবাদ করব।

২. আমি কৃষ্ণাঙ্গ বলে শুধু কৃষ্ণাঙ্গ খুন হলেই প্রতিবাদ করব।

৩. আমি মুসলিম তাই শুধু মুসলিম খুন হলেই প্রতিবাদ করব।

৪. আমি হিন্দু তাই শুধু হিন্দু খুন হলেই প্রতিবাদ করব।

৫. আমি বিজেপি তাই শুধু বিজেপির লোক খুন হলেই প্রতিবাদ করব।

৬. আমি কংগ্রেস তাই আমি শুধু কংগ্রেসের লোক খুন হলেই প্রতিবাদ করব।

৭. আমি ব্রাহ্মণ তাই শুধু ব্রাহ্মণ খুন হলেই প্রতিবাদ করব।

৮. আমি দলিত তাই শুধু দলিত খুন হলেই প্রতিবাদ করব।

আরো লেখা যায় কিন্তু এত পক্ষপাতহীন হতে পারবেন? আমার কেমন যেন বিশ্বাস হয় না। পারবেন জাতপাত, দেশ, ধর্ম না দেখে মানুষ খুন হলে প্রতিবাদ করতে?

কাজী নজরুল ইসলামের মতো মানুষই কলমের আগুন জ্বালিয়ে যে ভেদাভেদ ঘোচাতে পারেন নি আমি এক উত্তর লিখে কি আর এমন করে ফেলবো?
করেছেন (7,119 পয়েন্ট)
0 পছন্দ 0 জনের অপছন্দ
সু সাশস আর অ বৈদ সরকারের আগমনে এমন বিশৃঙ্খলা সৃষ্টি হয়ে তাকে
করেছেন (3,829 পয়েন্ট)

সংশ্লিষ্ট প্রশ্নসমূহ

1 টি উত্তর
30 জানুয়ারি "বিশ্ব" বিভাগে জিজ্ঞাসা করেছেন Siddique (27,325 পয়েন্ট)
1 টি উত্তর
30 জানুয়ারি "বিশ্ব" বিভাগে জিজ্ঞাসা করেছেন Siddique (27,325 পয়েন্ট)
1 টি উত্তর
19 জানুয়ারি "বিশ্ব" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sajal ojha (33,353 পয়েন্ট)
1 টি উত্তর
25 ফেব্রুয়ারি "সাধারণ জ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Siddique (27,325 পয়েন্ট)
1 টি উত্তর
21 নভেম্বর 2019 "বিশ্ব" বিভাগে জিজ্ঞাসা করেছেন Atiqur Rahman Atik (24,139 পয়েন্ট)
1 টি উত্তর
21 নভেম্বর 2019 "বিশ্ব" বিভাগে জিজ্ঞাসা করেছেন Atiqur Rahman Atik (24,139 পয়েন্ট)
1 টি উত্তর
...