28 জন দেখেছেন
"স্বাস্থ্য টিপস" বিভাগে করেছেন (22,670 পয়েন্ট)

2 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ

নিঃশ্বাস বা মুখে দুর্গন্ধ আমাদের জীবনে খুব সাধারন একটি সমস্যা এবং ভীষণ অসস্তিকর একটি সমস্যা। তবে আমরা যদি সচেতন হই আর কিছু নিয়ম মেনে চলি তাহলে কিন্তু অনায়াসেই এই সমস্যা থেকে পরিত্রান পেতে পারি। বিশেষ করে দিনের শুরু ও শেষের দিকে কিছু অত্যাবশ্যকীয় ব্যাপার না মেনে চললে এই সমস্যা প্রকট আকার ধারণ করে। আর তাই সকাল সকালই পরিত্রাণ পাবার চেষ্টা করা উচিত মুখের দুর্গন্ধ থেকে।

আসুন জেনে নেই কিছু উপায়।

১)নিয়ম করে দাঁত মাজতে হবে

নিয়মিত দাঁত মাজার কোনো বিকল্প নেই। এটা আপনাকে করতেই হবে। দাঁতের ফাঁকে ও উপরে খাদ্যকণা আটকে থাকে। আর এ জন্যই মুখে দুর্গন্ধ হয়। নিয়ম করে সকালে ও রাত্রে দাঁত মাজলে এই সমস্যার সমাধান হয়। প্রয়োজনবোধে আপনি দুপুরেও দাঁত মাজতে পারেন। দাঁত মাজার সময় আপনাকে নিশ্চিত হতে হবে যে দাত ঠিকমত পরিস্কার হয়েছে কিনা।

২)ফ্লস ব্যবহার করুন

দাঁতের ফাঁকে ফাঁকে আটকে থাকা খাদ্য কণা বের করার জন্য ডেন্টাল ফ্লস ব্যবহার করা খুবই জরুরী। এটা হচ্ছে এক ধরনের সুতা যা অনায়াসেই দাঁতের ফাঁকের খাদ্যকণা বের করে আনতে সক্ষম। প্রতিবার খাবারের পর ফ্লস ব্যবহার করতে হবে। এমনকি হালকা কোনো কিছু খেলেও ফ্লস করাটা উত্তম।

৩)মিষ্টি জাতীয় খাবার

মিষ্টি জাতীয় খাবার মুখের ভেতর ব্যক্টেরিয়া বাড়াতে সাহায্য করে। তাই সবসময় এ জাতীয় খাবার খেলে দাঁতের বাড়তি যত্ন নিতে হবে। মিষ্টি খেয়ে ভালো করে কুলি করতে হবে। যাতে মিষ্টিকণা দাঁত থেকে দূর হয়ে যায়। আর যদি রাত্রে খাবারের পর মিষ্টি খাওয়া হয়, তাহলে অবশ্যই দাঁত মাজতে হবে।

৪)জিহবা পরিস্কার করতে হবে

আপনি একটু লক্ষ্য করলে দেখবেন জিহবার উপর এক ধরনের সাদা আবরন পড়ে। এটাও পরিস্কার করা জরুরী। কেননা এই আবরনও মুখে দুর্গন্ধের জন্য দায়ী। টুথব্রাশ বা টাং স্ক্রাপার দিয়ে আপনি জিহবা সুন্দরভাবে পরিস্কার করতে পারেন। খেয়াল রাখবেন যেন একেবারে ভিতর পর্যন্ত পরিস্কার হয়।

৫)মাউথওয়াশ ব্যবহার করুন

মাউথওয়াশ ব্যবহার করুন। এটি আপনার নিঃশ্বাসকে সজীব রাখতে সাহায্য করবে। আপনি বাজার থেকে কিনে এটা ব্যবহার করতে পারেন কিংবা পানির মধ্যে এলাচ, লবঙ্গ বা তেজপাতা দিয়ে ফুটিয়ে প্রাকৃতিক মাউথওয়াশ বানিয়েও ব্যবহার করতে পারেন। প্রতিদিন সকাল ও রাত্রে এই দুবার অবশ্যই মাউথওয়াশ ব্যবহার করবেন।

৬)নেশা জাতীয় দ্রব্য ও কিছু খাবার পরিহার করুন

তামাকজাত দ্রব্য ও ধূমপান পরিহার করুন। পিঁয়াজ ও রসুন জাতীয় খাবার কাঁচা খাওয়া থেকে বিরত থাকুন। এগুলো আপনার নিঃশ্বাসকে দুর্গন্ধযুক্ত করে।

কিছু রোগের কারণেও কিন্তু মুখে দুর্গন্ধ হতে পারে। যেমন- মুখে কোন ঘা বা ক্ষত থাকলে, মুখের ভেতর ছত্রাক বা ফাঙ্গাস হলে, মুখে ক্যনসার হলে মুখের নিঃশ্বাসে দুর্গন্ধ হয়। তাছাড়া লিভারের রোগ, ডায়াবেটিস, বাতজনিত রোগ, হৃদরোগ ইত্যাদির কারনেও মুখে দুর্গন্ধ হতে পারে। কাজেই যদি এসব সমস্যার সম্মুখীন কেউ হয় তাহলে দ্রুত চিকিৎসার ব্যবস্হা নিতে হবে।

করেছেন (22,670 পয়েন্ট)
0 পছন্দ 0 জনের অপছন্দ
মুখের দূরগন্ধ দূর করতে ম্যাজিক পাওডার ব্যবহার করতে পারেন।এছাড়া পেয়ারা ভালো কাজ করবে
করেছেন (3,833 পয়েন্ট)

সংশ্লিষ্ট প্রশ্নসমূহ

1 টি উত্তর
13 মে 2020 "রোগ ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন শূণ্যস্থান (89,242 পয়েন্ট)
1 টি উত্তর
13 মে 2020 "রোগ ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন শূণ্যস্থান (89,242 পয়েন্ট)
1 টি উত্তর
2 টি উত্তর
27 অক্টোবর 2019 "স্বাস্থ্য টিপস" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rihan Afreen (15,216 পয়েন্ট)
1 টি উত্তর
04 নভেম্বর 2019 "সৌন্দর্য ও রূপচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন রাকিবুল (19,027 পয়েন্ট)
1 টি উত্তর
13 মে 2020 "স্বাস্থ্য টিপস" বিভাগে জিজ্ঞাসা করেছেন শূণ্যস্থান (89,242 পয়েন্ট)
1 টি উত্তর
13 মে 2020 "স্বাস্থ্য টিপস" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sajal ojha (22,670 পয়েন্ট)
2 টি উত্তর
29 মে 2020 "রোগ ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sajal ojha (22,670 পয়েন্ট)
2 টি উত্তর
01 ফেব্রুয়ারি 2020 "স্বাস্থ্য টিপস" বিভাগে জিজ্ঞাসা করেছেন Atiqur Rahman Atik (24,142 পয়েন্ট)
...