আন্স বাংলা ডট কমে আপনাকে স্বাগতম! এখানে আপনি প্রশ্ন করে প্রশ্নের উত্তর জেনে নিতে পারবেন ।বিস্তারিত জানতে এখানে ক্লিক করুণ ।
22 জন দেখেছেন
"মোবাইল ফোন" বিভাগে করেছেন (1,387 পয়েন্ট)
মোবাইল খুব দ্রুত গরম হয়ে যায়, এর কারণ কী?

এই প্রশ্নটির উত্তর দিতে দয়া করে প্রবেশ কিংবা নিবন্ধন করুন ।

1 উত্তর

0 টি ভোট
করেছেন (23,790 পয়েন্ট)

বর্তমান এই প্রযুক্তিনির্ভর যুগে প্রায় সবাই স্মার্টফোন ব্যবহার করেন। তবে স্মার্টফোনের অন্যতম একটি সমস্যা হলো- ব্যবহারের মাঝখানে খুবই গরম হয়ে যায়। স্মার্টফোন গরম হওয়ার বেশ কিছু কারণও আছে। তবে অতিরিক্ত গরম বিপদের কারণ হতে পারে। তাই আমাদের স্মার্টফোন অতিরিক্ত গরম হবার কারণ এবং সমাধান জানা দরকার।

ব্যাটারি:
মোবাইল কম্পানিগুলো বর্তমানে স্মার্টফোন দিন দিন পাতলা করছে। তবে তার তুলনায় ব্যাটারির প্রযুক্তি তেমন উন্নত হয়নি। ব্যাটারি যত বেশি দুর্বল হবে ফোন তত বেশি তাপ উৎপন্ন  করবে। ব্যাটারি চার্জ নেওয়ার সময় অথবা ডিচার্জ হওয়ার সময়েও ফোন বেশি গরম হয়ে থাকে।

কি পরিমান গরম হওয়া স্বাভাবিক:
আপনার ফোন কম দামি বলে বেশি গরম হয়, তা ঠিক নয়। স্বাভাবিকভাবে স্মার্টফোন ৩৫-৪৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত গরম হতে পারে। তবে স্ট্যান্ড বাই মোডেও যদি ফোনটি ৩৫-৪৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত গরম হয় তবে বুঝবেন আপনর ফোনে সমস্যা আছে।

দুর্বল নেটওয়ার্ক:
ফোন গরম হওয়ার আরেকটি করণ হচ্ছে দুর্বল নেটওয়ার্ক। আপনার ফোনে যদি নেটওয়ার্ক দুর্বল থাকে তখন সিগনাল যায় আর আসে। আবার ওয়াইফাই ব্যবহারে সিগন্যালের জন্য অনেক বেগ পেতে হয়। দুর্বল নেটওয়ার্কের জন্য ফোনে বেশি চাপ পরে, যার ফলে স্মার্টফোন অত্যাধিক গরম হয়ে থাকে।

প্রসেসর: 
স্মার্টফোন গরম হওয়ার একটি করণ হচ্ছে প্রসেসর গরম হওয়া। আপনারা হয়তো অনেকেই জানেন স্মার্টফোনের মূল অঙ্গ হচ্ছে প্রসেসর। প্রসেসর এমন একটি ডিভাইস যা সবসময় কাজ করে থাকে। আপনি ফোন ব্যবহার করেন আর নাই করেন। ক্ষুদ্র ক্ষুদ্র ইলেকট্রন দিয়ে প্রসেসর তৈরী হয়ে থাকে। প্রসেসর স্মার্টফোনের বডির সাথে লাগানো থাকে যার ফলে তাপ অনুভব হয়।

স্মার্টফোন অতিরিক্ত গরম থেকে মুক্তির উপায়:
সবসময় খেয়াল রাখবেন যে ফোনে যেন চার্জ থাকে। একসাথে বেশি অ্যাপস চালু করে রাখবেন না। ফোনের অতিরিক্ত অ্যাপস ব্যাকগ্রাউন্ডে বেশি জায়গা নিয়ে নিচ্ছে কিনা সে দিকে খেয়াল রাখুন। স্মার্টফোন বেশি ব্যবহার করলে বা ফোনে অতিরিক্ত গেমস খেললে গরম হয় এটা একেবারেই ঠিক নয়।

র‌্যাম ও ক্যাশ মেমোরি সবসময় পরিস্কার রাখুন।  অপ্রয়োজনীয় ম্যাসেজ ডিলিট করুন। ফোনে কোন অ্যানিমিশন চালু থাকলে বন্ধ করুন। ফোনে এমন কভার ব্যবহার করুন যেন কভারটি চামরার হয়। বাহিরের তাপে যেন ফোন গরম না হয়ে যায় সেই দিকে খেয়াল রাখুন। 

সবসময় ওয়াই-ফাই ব্যবহার করা থেকে বিরত থাকুন। পাশাপাশি, সবসময় ডেটা চালু করে রাখা উচিত নয়।

Habibur Rahman আন্স বাংলা ডট কম এর প্রতিষ্ঠাতা। অজানা অনেক কিছু জানা এবং নিজের অর্জিত কিছু জ্ঞান অন্যদের মাঝে বিলিয়ে দেয়ার জন্যই এই সাইটের প্রতিষ্ঠা করেন।বর্তমানে তিনি একজন গ্রাফিক্স ডিজাইনার ও প্রোগ্রামার হিসেবে কর্মরত আছেন ।

সংশ্লিষ্ট প্রশ্নসমূহ

1 টি উত্তর
26 আগস্ট "মোবাইল ফোন" বিভাগে জিজ্ঞাসা করেছেন অনিবন্ধিত ভিজিটর
1 টি উত্তর
7 ঘন্টা পূর্বে "মোবাইল ফোন" বিভাগে জিজ্ঞাসা করেছেন H.Rahman (23,790 পয়েন্ট)
1 টি উত্তর
13 অক্টোবর "যৌন ও ব্যক্তিগত সমস্যা" বিভাগে জিজ্ঞাসা করেছেন অনিবন্ধিত ভিজিটর
1 টি উত্তর
1 টি উত্তর
1 টি উত্তর

22,326 টি প্রশ্ন

22,561 টি উত্তর

387 টি মন্তব্য

222 জন সদস্য

আন্স বাংলা মাতৃভাষা বাংলায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য অনলাইন মাধ্যম। এখানে আপনি দৈনন্দিন জীবনের বিভিন্ন ধরনের প্রশ্ন জিজ্ঞাসা করতে পারবেন এবং অন্যদের প্রশ্নের উত্তর দিতে পারবেন। বিভিন্ন সমস্যার সমাধান দেওয়ার পাশাপাশি অনলাইনে উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলাই আমাদের লক্ষ্য।
16 জন অনলাইনে আছেন
0 জন মেম্বার 16 জন অতিথি
আজকের ভিজিট: 9528
গতকালের ভিজিট : 9800
সর্বমোট ভিজিট : 663948
  1. হাবীবুল্লাহ মিসবাহ

    2615 পয়েন্ট

    885 টি উত্তর

    845 টি প্রশ্ন

  2. সাজ্জাদ হোছাইন

    2057 পয়েন্ট

    703 টি উত্তর

    648 টি প্রশ্ন

  3. Mrinmoy

    1827 পয়েন্ট

    595 টি উত্তর

    562 টি প্রশ্ন

  4. রাকিবুল

    1723 পয়েন্ট

    535 টি উত্তর

    594 টি প্রশ্ন

  5. Durjoy Das

    1205 পয়েন্ট

    402 টি উত্তর

    397 টি প্রশ্ন

এই সাইটে প্রকাশিত সকল প্রশ্ন, উত্তর এবং মন্তব্যসহ যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায়বদ্ধতা শুধুমাত্র প্রকাশকারী সদস্যের , এতে কোনো ভাবেই কোনো বক্তব্য আন্স বাংলার মতামত নয় ।
...