18 জন দেখেছেন
"মোবাইল ও প্রযুক্তি" বিভাগে করেছেন
মোবাইল খুব দ্রুত গরম হয়ে যায়, এর কারণ কী?

1 উত্তর

0 টি ভোট
করেছেন

বর্তমান এই প্রযুক্তিনির্ভর যুগে প্রায় সবাই স্মার্টফোন ব্যবহার করেন। তবে স্মার্টফোনের অন্যতম একটি সমস্যা হলো- ব্যবহারের মাঝখানে খুবই গরম হয়ে যায়। স্মার্টফোন গরম হওয়ার বেশ কিছু কারণও আছে। তবে অতিরিক্ত গরম বিপদের কারণ হতে পারে। তাই আমাদের স্মার্টফোন অতিরিক্ত গরম হবার কারণ এবং সমাধান জানা দরকার।

ব্যাটারি:
মোবাইল কম্পানিগুলো বর্তমানে স্মার্টফোন দিন দিন পাতলা করছে। তবে তার তুলনায় ব্যাটারির প্রযুক্তি তেমন উন্নত হয়নি। ব্যাটারি যত বেশি দুর্বল হবে ফোন তত বেশি তাপ উৎপন্ন  করবে। ব্যাটারি চার্জ নেওয়ার সময় অথবা ডিচার্জ হওয়ার সময়েও ফোন বেশি গরম হয়ে থাকে।

কি পরিমান গরম হওয়া স্বাভাবিক:
আপনার ফোন কম দামি বলে বেশি গরম হয়, তা ঠিক নয়। স্বাভাবিকভাবে স্মার্টফোন ৩৫-৪৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত গরম হতে পারে। তবে স্ট্যান্ড বাই মোডেও যদি ফোনটি ৩৫-৪৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত গরম হয় তবে বুঝবেন আপনর ফোনে সমস্যা আছে।

দুর্বল নেটওয়ার্ক:
ফোন গরম হওয়ার আরেকটি করণ হচ্ছে দুর্বল নেটওয়ার্ক। আপনার ফোনে যদি নেটওয়ার্ক দুর্বল থাকে তখন সিগনাল যায় আর আসে। আবার ওয়াইফাই ব্যবহারে সিগন্যালের জন্য অনেক বেগ পেতে হয়। দুর্বল নেটওয়ার্কের জন্য ফোনে বেশি চাপ পরে, যার ফলে স্মার্টফোন অত্যাধিক গরম হয়ে থাকে।

প্রসেসর: 
স্মার্টফোন গরম হওয়ার একটি করণ হচ্ছে প্রসেসর গরম হওয়া। আপনারা হয়তো অনেকেই জানেন স্মার্টফোনের মূল অঙ্গ হচ্ছে প্রসেসর। প্রসেসর এমন একটি ডিভাইস যা সবসময় কাজ করে থাকে। আপনি ফোন ব্যবহার করেন আর নাই করেন। ক্ষুদ্র ক্ষুদ্র ইলেকট্রন দিয়ে প্রসেসর তৈরী হয়ে থাকে। প্রসেসর স্মার্টফোনের বডির সাথে লাগানো থাকে যার ফলে তাপ অনুভব হয়।

স্মার্টফোন অতিরিক্ত গরম থেকে মুক্তির উপায়:
সবসময় খেয়াল রাখবেন যে ফোনে যেন চার্জ থাকে। একসাথে বেশি অ্যাপস চালু করে রাখবেন না। ফোনের অতিরিক্ত অ্যাপস ব্যাকগ্রাউন্ডে বেশি জায়গা নিয়ে নিচ্ছে কিনা সে দিকে খেয়াল রাখুন। স্মার্টফোন বেশি ব্যবহার করলে বা ফোনে অতিরিক্ত গেমস খেললে গরম হয় এটা একেবারেই ঠিক নয়।

র‌্যাম ও ক্যাশ মেমোরি সবসময় পরিস্কার রাখুন।  অপ্রয়োজনীয় ম্যাসেজ ডিলিট করুন। ফোনে কোন অ্যানিমিশন চালু থাকলে বন্ধ করুন। ফোনে এমন কভার ব্যবহার করুন যেন কভারটি চামরার হয়। বাহিরের তাপে যেন ফোন গরম না হয়ে যায় সেই দিকে খেয়াল রাখুন। 

সবসময় ওয়াই-ফাই ব্যবহার করা থেকে বিরত থাকুন। পাশাপাশি, সবসময় ডেটা চালু করে রাখা উচিত নয়।

সংশ্লিষ্ট প্রশ্নসমূহ

1 টি উত্তর
26 আগস্ট "মোবাইল ও প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন অনিবন্ধিত ভিজিটর
1 টি উত্তর
1 টি উত্তর
10 সেপ্টেম্বর "শিক্ষা ও বই" বিভাগে জিজ্ঞাসা করেছেন অনিবন্ধিত ভিজিটর
0 টি উত্তর
1 টি উত্তর
26 আগস্ট "মোবাইল ও প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন অনিবন্ধিত ভিজিটর
1 টি উত্তর
27 আগস্ট "মোবাইল ও প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন অনিবন্ধিত ভিজিটর
1 টি উত্তর
26 আগস্ট "মোবাইল ও প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন অনিবন্ধিত ভিজিটর

5,550 টি প্রশ্ন

5,411 টি উত্তর

36 টি মন্তব্য

59 জন সদস্য

আন্স বাংলা মাতৃভাষা বাংলায় সমস্যা সমাধানের একটি অনলাইন মাধ্যম। এখানে আমাদের দৈনন্দিন জীবনের বিভিন্ন ধরনের প্রশ্ন জিজ্ঞাসা করতে পারবেন এবং অন্যদের প্রশ্নের উত্তর দিতে পারবেন। বিভিন্ন সমস্যার সমাধান দেওয়ার পাশাপাশি অনলাইনে উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য।
5 জন অনলাইনে আছেন
0 জন মেম্বার 5 জন অতিথি
আজকের ভিজিট: 2225
গতকালের ভিজিট : 4904
সর্বমোট ভিজিট : 146513
  1. Shahed Ahmed

    2072 পয়েন্ট

  2. Azad

    326 পয়েন্ট

  3. Admin

    286 পয়েন্ট

  4. Mst. Anamika Aktar.

    162 পয়েন্ট

  5. আব্দুল্লাহ আল মাসুদ

    30 পয়েন্ট

...