45 জন দেখেছেন
"সৌন্দর্য ও রূপচর্চা" বিভাগে করেছেন
মুখের দূর্গন্ধ দূর করব কিভাবে?

2 উত্তর

0 টি ভোট
করেছেন
মুখের দুর্গন্ধ দূর করতে নিচের পদক্ষেপগুলো গ্রহণ করা যেতে পারেঃ - নিয়মিত মুখের পরিচর্যা করা খুবই গুরুত্বপূর্ণ। মুখের ভেতর খাবারের ক্ষুদ্রাতিক্ষুদ্র কণা যেন লেগে থাকতে না পারে সে জন্য প্রতিবার খাবারের পর অবশ্যই দাঁত মেজে মুখ পরিষ্কার করুন। জিহ্বাও পরিষ্কার করুন সেই সঙ্গে মাউথওয়াশও উপকারী। - ঘন ঘন পানি বা অন্য কোনো তরল পানীয় পান করুন। এতে কিছু খাবারের কণা ধুয়ে যাবে। দুর্গন্ধ সৃষ্টিকারী গ্যাস ধুয়ে যাবে। মুখ পরিষ্কার থাকবে। - মুখের লালা, খাদ্যকণা, জীবাণু ও দুর্গন্ধ সৃষ্টিকারী গ্যাস ধুয়ে-মুছে পরিষ্কার করতে সহায়তা করে। মুখে লালা তৈরি করতে লবঙ্গ, আদা, চুইংগাম (চিনিমুক্ত হলে ভালো) ইত্যাদি চিবোতে পারেন। - বাইরে লোকসমাগমে যাওয়ার আগে কাঁচা পেঁয়াজ, রসুন ইত্যাদি খাবার পরিহার করুন। - ধূমপান ও মদ্যপান পরিহার করুন। - নিয়মিত মুখ ও দাঁতের চেকআপ করুন। - দাঁত ও মাড়ির ইনফেকশন, সাইনোসাইটিস, টনসিলাইটিস, শ্বাসনালির ইনফেকশন, ফুসফুসের ইনফেকশন, লিভারের অসুখ, ডায়াবেটিসের জটিলতা—এসবের কোনোটির কারণে মুখে দুর্গন্ধ হয়ে থাকলে তার চিকিৎসা নিন।
Habibur Rahman আন্স বাংলা ডট কম এর প্রতিষ্ঠাতা। অজানা অনেক কিছু জানা এবং নিজের অর্জিত কিছু জ্ঞান অন্যদের মাঝে বিলিয়ে দেয়ার জন্যই ২০১৯ সালের প্রথম দিকে সাইটের প্রতিষ্ঠা করেন।
0 টি ভোট
করেছেন

ব্রাশ করার পরও যদি মুখে দূর্গন্ধ থাকে তাহলে আপনি নিচের কাজগুলো অনুসরণ করতে পারেনঃ
১। লেবু অথবা কমলাঃ

ভিটামিন সি মুখের দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়াকে ধবংস করে দেয়। আর লেবু বা কমলালেবুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। তাই মুখে দুর্গন্ধ অনুভূত হলেই লেবু বা কমলালেবু খেতে পারেন।
২। চুইংগামঃ

নানান ফ্লেভারের চুইংগাম এখন দোকানে পাওয়া যায়। তবে চিনিমুক্ত চুইংগামই মুখের দুর্গন্ধ আটকাতে পারে। চুইংগাম চিবিয়ে নিলে মুখের মধ্যে লালা নিঃসৃত হয়। তাতে মুকের মধ্যেকার উৎপন্ন ব্যাকটেরিয়া পরিষ্কার হয়ে যায়। ফলে খুব সহজেই মুখের দূর্গন্ধ দুর হয়ে যায়। এটা আমার পরামর্শ নয় এটা এক ডাক্তারের পরামর্শ

মো: আতিকুর রহমান আতিক নতুন কিছু শিখতে ও করতে ভালোবাসেন। নতুন কিছু নিয়ে আগ্রহের এ টান পৌছে দিয়েছে তাকে আন্স বাংলায়। ভবিষ্যতে একজন ক্রিকেটার হতে চান তিনি, সকলের কাছে দোয়া প্রার্থী। তিনি আন্স বাংলার সেবায় নিযুক্ত আছেন সমন্বয়ক হিসেবে।

সংশ্লিষ্ট প্রশ্নসমূহ

2 টি উত্তর
1 টি উত্তর
24 ডিসেম্বর 2019 "রোগ ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন shah alam
2 টি উত্তর
26 আগস্ট 2019 "সৌন্দর্য ও রূপচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল
3 টি উত্তর
24 আগস্ট 2019 "সৌন্দর্য ও রূপচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Azad
2 টি উত্তর
2 টি উত্তর
30 জানুয়ারি "স্বাস্থ্য টিপস" বিভাগে জিজ্ঞাসা করেছেন Atiqur Rahman Atik
1 টি উত্তর

46,607 টি প্রশ্ন

48,170 টি উত্তর

1,172 টি মন্তব্য

2,203 জন সদস্য

আন্স বাংলা মাতৃভাষা বাংলায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য অনলাইন মাধ্যম। এখানে আপনি দৈনন্দিন জীবনের বিভিন্ন ধরনের প্রশ্ন জিজ্ঞাসা করতে পারবেন এবং অন্যদের প্রশ্নের উত্তর দিতে পারবেন। তাছাড়া অন্যান্য কার্যাবলীর মাধ্যমে নিজেদের আদর্শ ও প্রতিভাকে বিকাশিত করতে পারবেন। সমস্যার সমাধান দেওয়ার পাশাপাশি নিজের জ্ঞানকে যাচাই ও সমুন্নত করে অনলাইনে উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলাই আমাদের লক্ষ্য।

7 জন অনলাইনে আছেন
1 জন মেম্বার 6 জন অতিথি
এই সময় আছেন
আজকের ভিজিট: 10003
গতকালের ভিজিট : 22218
সর্বমোট ভিজিট : 2780450
আন্স বাংলায় প্রকাশিত সকল প্রশ্ন, উত্তর এবং মন্তব্যসহ যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায়বদ্ধতা শুধুমাত্র প্রকাশকারী সদস্যের, এতে কোনো ভাবেই কোনো বক্তব্য আন্স বাংলার মতামত নয় ।
...