56 জন দেখেছেন
03 মে 2019 "সৌন্দর্য ও রূপচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন (2,235 পয়েন্ট)
মুখের দূর্গন্ধ দূর করব কিভাবে?

2 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
05 মে 2019 উত্তর প্রদান করেছেন (89,220 পয়েন্ট)
মুখের দুর্গন্ধ দূর করতে নিচের পদক্ষেপগুলো গ্রহণ করা যেতে পারেঃ - নিয়মিত মুখের পরিচর্যা করা খুবই গুরুত্বপূর্ণ। মুখের ভেতর খাবারের ক্ষুদ্রাতিক্ষুদ্র কণা যেন লেগে থাকতে না পারে সে জন্য প্রতিবার খাবারের পর অবশ্যই দাঁত মেজে মুখ পরিষ্কার করুন। জিহ্বাও পরিষ্কার করুন সেই সঙ্গে মাউথওয়াশও উপকারী। - ঘন ঘন পানি বা অন্য কোনো তরল পানীয় পান করুন। এতে কিছু খাবারের কণা ধুয়ে যাবে। দুর্গন্ধ সৃষ্টিকারী গ্যাস ধুয়ে যাবে। মুখ পরিষ্কার থাকবে। - মুখের লালা, খাদ্যকণা, জীবাণু ও দুর্গন্ধ সৃষ্টিকারী গ্যাস ধুয়ে-মুছে পরিষ্কার করতে সহায়তা করে। মুখে লালা তৈরি করতে লবঙ্গ, আদা, চুইংগাম (চিনিমুক্ত হলে ভালো) ইত্যাদি চিবোতে পারেন। - বাইরে লোকসমাগমে যাওয়ার আগে কাঁচা পেঁয়াজ, রসুন ইত্যাদি খাবার পরিহার করুন। - ধূমপান ও মদ্যপান পরিহার করুন। - নিয়মিত মুখ ও দাঁতের চেকআপ করুন। - দাঁত ও মাড়ির ইনফেকশন, সাইনোসাইটিস, টনসিলাইটিস, শ্বাসনালির ইনফেকশন, ফুসফুসের ইনফেকশন, লিভারের অসুখ, ডায়াবেটিসের জটিলতা—এসবের কোনোটির কারণে মুখে দুর্গন্ধ হয়ে থাকলে তার চিকিৎসা নিন।
0 পছন্দ 0 জনের অপছন্দ
15 জানুয়ারি 2020 উত্তর প্রদান করেছেন (24,140 পয়েন্ট)

ব্রাশ করার পরও যদি মুখে দূর্গন্ধ থাকে তাহলে আপনি নিচের কাজগুলো অনুসরণ করতে পারেনঃ
১। লেবু অথবা কমলাঃ

ভিটামিন সি মুখের দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়াকে ধবংস করে দেয়। আর লেবু বা কমলালেবুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। তাই মুখে দুর্গন্ধ অনুভূত হলেই লেবু বা কমলালেবু খেতে পারেন।
২। চুইংগামঃ

নানান ফ্লেভারের চুইংগাম এখন দোকানে পাওয়া যায়। তবে চিনিমুক্ত চুইংগামই মুখের দুর্গন্ধ আটকাতে পারে। চুইংগাম চিবিয়ে নিলে মুখের মধ্যে লালা নিঃসৃত হয়। তাতে মুকের মধ্যেকার উৎপন্ন ব্যাকটেরিয়া পরিষ্কার হয়ে যায়। ফলে খুব সহজেই মুখের দূর্গন্ধ দুর হয়ে যায়। এটা আমার পরামর্শ নয় এটা এক ডাক্তারের পরামর্শ

সংশ্লিষ্ট প্রশ্নসমূহ

1 টি উত্তর
2 টি উত্তর
02 মে 2019 "সৌন্দর্য ও রূপচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Azad (2,235 পয়েন্ট)
1 টি উত্তর
23 ডিসেম্বর 2019 "রোগ, চিকিৎসা ও ঔষধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন shah alam (295 পয়েন্ট)
2 টি উত্তর
25 আগস্ট 2019 "সৌন্দর্য ও রূপচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল
3 টি উত্তর
24 আগস্ট 2019 "সৌন্দর্য ও রূপচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Azad (2,235 পয়েন্ট)
1 টি উত্তর
15 মে 2020 "সৌন্দর্য ও রূপচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sajal ojha (33,355 পয়েন্ট)
...