14 জন দেখেছেন
05 নভেম্বর 2019 "স্বাস্থ্য টিপস" বিভাগে জিজ্ঞাসা করেছেন (15,214 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
05 নভেম্বর 2019 উত্তর প্রদান করেছেন (15,214 পয়েন্ট)
নারীর চুল নিয়ে কত কবিতা গান রচিত হয়েছে সে পরিসংখ্যান জানা না গেলেও নারী মাথার চুলের সবচেয়ে বড় বিরক্তিকর সমস্যা হল উকুন, তা দূর করবার সমাধান পাওয়া গেছে। উকুন একটি পরজীবী প্রাণী, যা মানুষের মাথার ত্বকে বাস করে এবং রক্ত খেয়ে বেঁচে থাকে। উকুন একজনের মাথা থেকে অন্যের মাথায় এসে থাকে। উকুন আছে এমন মানুষের চিরুনি, টাওয়েল ব্যবহার করার ফলেও আরেকজনের মাথায় উকুন হতে পারে। এই উকুনের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য অনেকই উকুন নাশক সাবান বা শ্যাম্পু ব্যবহার করে থাকেন। যা উকুন নাশকের চাইতে মানুষের মাথার চুল পড়তেই বেশি সাহায্য করে। কেমিকেলযুক্ত সাবান বা শ্যাম্পু ব্যবহার না করে ঘরোয়া কিছু প্রদ্ধতিতেও উকুন তাড়ানো যায়।

রসুন

রসুন নাই এমন ঘর খুব কমই আছে। রসুনের গন্ধ উকুন সহ্য করতে পারে না। এই গন্ধে উকুন মারা যায়। ১০টি রসুনের কোয়া পেস্ট করে নিন। এর সাথে ২ থেকে ৩ চা চামচ লেবুর রস মিশিয়ে নিন। এই পেস্টটি মাথায় লাগান আধা ঘন্টার পর গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার মাসে দুই তিন বার এইভাবে চুল ধুতে পারেন।

বাদাম তেল বা অলিভ অয়েল

বাদাম তেল বা অলিভ অয়েলের গন্ধ উকুন সহ্য করতে পারে না। ফলে তারা মারা যায় এবং তারপর চিরুনি দিয়ে খুব সহজে উকুন মাথা থেকে দূর করা যায়। একটি কাপড় দিয়ে চুল মুড়িয়ে সারা রাত রাখুন। তারপর চিরুনি দিয়ে ভাল করে চুল আঁচড়িয়ে নিন। এরপর শ্যাম্পু করে ফেলুন। সপ্তাহে একবার এইভাবে চুল ধুয়ে ফেলুন।

লবণ

অবাক হলেও সত্য লবণ উকুন দূর করতে সবচেয়ে বেশ কার্যকরী। ১/৪ কাপ লবণ এবং ১/৪ কাপ ভিনেগার ভাল করে মিশিয়ে নিন। এবার এটি চুলে স্প্রে করে ফেলুন। তারপর শাওয়ার কাপ বা টাওয়েল দিয়ে চুল পেঁচিয়ে রাখুন ২ ঘন্টা। তারপর চুল শ্যাম্পু করে ফেলুন। ভাল ফল পাবেন।

পেট্রোলিয়াম জেলী

ঘুমাতে যাওয়ার আগে মাথার তালুতে পেট্রোলিয়াম জেলী পুরু করে লাগান। এবার একটি শাওয়ার কাপ বা টাওয়েল দিয়ে চুল পেঁচিয়ে রাখুন। সকালে বেবি অয়েল ব্যবহার করুন পেট্রোলিয়াম জেলী দূর করার জন্য। চিরুনি দিয়ে চুল ভাল করে আঁচড়িয়ে নিন। তারপর শ্যাম্পু করে নিন। এটি সপ্তাহে কয়েকবার ব্যবহার করুন। ধৈর্য ধরুন। আর নিয়মিত ঘরোয়া উপায়গুলো ব্যবহার করুন।

সংশ্লিষ্ট প্রশ্নসমূহ

1 টি উত্তর
2 টি উত্তর
03 ফেব্রুয়ারি 2020 "স্বাস্থ্য টিপস" বিভাগে জিজ্ঞাসা করেছেন Siddique (28,145 পয়েন্ট)
1 টি উত্তর
05 নভেম্বর 2019 "স্বাস্থ্য টিপস" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rihan Afreen (15,214 পয়েন্ট)
1 টি উত্তর
27 অক্টোবর 2019 "স্বাস্থ্য টিপস" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rihan Afreen (15,214 পয়েন্ট)
1 টি উত্তর
13 মে 2020 "স্বাস্থ্য টিপস" বিভাগে জিজ্ঞাসা করেছেন শূণ্যস্থান (89,220 পয়েন্ট)
1 টি উত্তর
05 নভেম্বর 2019 "স্বাস্থ্য টিপস" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rihan Afreen (15,214 পয়েন্ট)
1 টি উত্তর
26 অক্টোবর 2019 "সৌন্দর্য ও রূপচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rihan Afreen (15,214 পয়েন্ট)
...