17 জন দেখেছেন
05 নভেম্বর 2019 "সাধারণ জ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন (570 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
05 নভেম্বর 2019 উত্তর প্রদান করেছেন (570 পয়েন্ট)

যে ব্যক্তি আজান দেয়, শরিয়তের পরিভাষায় তাকে মুয়াজ্জিন বলা হয়। আজান দেওয়া অতীব গুরুত্বপূর্ণ ও মহিমান্বিত একটি আমল। কেয়ামতের দিবসে মুয়াজ্জিনগণ বিশেষ মর্যাদাবান হবেন। সেদিন চন্দ্র, সূর্য, পাহাড়- পর্বত, নদনদী, গাছপালা, পশু, পাখি এবং প্রত্যেক প্রাণী ও নিষ্প্রাণ দুনিয়াতে যাদের কাছে মুয়াজ্জিনের আজান পৌঁছত, সবাই তার জন্য সাক্ষ্য দেবে। মুয়াজ্জিনের জন্য রয়েছে অফুরন্ত নেয়ামত, সুউচ্চ মর্যাদা ও জান্নাতের সুসংবাদ।

মহান আল্লাহতায়ালা সূরা হা-মীম সেজদার ৩৩ নম্বর আয়াতে ইরশাদ করেন, তার কথা অপেক্ষা উত্তম কথা কার? যে আল্লাহর দিকে আহ্বান করে, সৎকর্ম করে এবং বলে, আমি একজন মুসলমান।

আজানের ফযীলত হচ্ছেঃ

মুআবিয়াহ ইবনে আবূ সুফিয়ান রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, তিনি বলেন, আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে এ কথা বলতে শুনেছি, কিয়ামতের দিনে সমস্ত লোকের চাইতে মুয়াজ্জিনদের গর্দান লম্বা হবে।

আব্দুল্লাহ ইবনে আব্দুর রহমান ইবনে স্বা‘স্বা‘আহ হতে বর্ণিত, একদা আবূ সাঈদ খুদরী রাদিয়াল্লাহু আনহু তাকে বললেন, আমি তোমাকে দেখছি যে, তুমি ছাগল ও মরুভূমি ভালোবাসো। সুতরাং তুমি যখন তোমার ছাগলে বা মরুভূমিতে থাকবে আর নামাযের জন্য আজান দেবে, তখন উচ্চ স্বরে আজান দিয়ো। কারণ মুয়াজ্জিনের আজান ধ্বনি যতদূর পর্যন্ত মানব-দানব ও অন্যান্য বস্তু শুনতে পাবে, কিয়ামতের দিন তারা তার জন্য সাক্ষ্য দেবে। আবূ সাঈদ রাদিয়াল্লাহু আনহু বলেন, আমি এটি আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর নিকট শুনেছি।

(সহীহুল বুখারীঃ ৬০৮ ৬০৯, নাসায়ী ৬৪৪, ইবনু মাজাহ ৭২৩, রিয়াযুস স্বা-লিহীন, ১০৪১ ১০৪২ মুসলিম ৩৮৯, তিরমিযী ৩৯৭, আবূ দাউদ ৫১৬, হাদিসের মানঃ সহিহ)।

সংশ্লিষ্ট প্রশ্নসমূহ

1 টি উত্তর
1 টি উত্তর
17 মার্চ "সাধারণ জ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Aolad hosen (10,778 পয়েন্ট)
1 টি উত্তর
28 ফেব্রুয়ারি "রাজনীতি ও প্রশাসন" বিভাগে জিজ্ঞাসা করেছেন নাহিয়ান (7,131 পয়েন্ট)
‘আন্স বাংলা ডট কম’ এমন একটি প্রশ্নোত্তর সাইট যেখানে আপনি বিনামূল্যে আপনার প্রশ্ন করে কমিউনিটির অন্যান্য সদস্যদের কাছ থেকে উত্তর পেতে পারেন। বাংলা ভাষাভাষি মানুষের সমস্যা সমাধানের লক্ষ্যেই আন্স বাংলার পথচলা। আপনিও এই পথচলায় অংশ নিয়ে নিজের অর্জিত জ্ঞান সবার মাঝে বিলিয়ে দিন।
...