দেশের সবচেয়ে বড় প্রশ্নোত্তর সাইট
আন্স বাংলা ডট কমে আপনাকে সুস্বাগতম! এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং কমিউনিটির অন্যান্য সদস্যদের কাছ থেকে প্রশ্নের উত্তর জেনে নিতে পারবেন ।বিস্তারিত জানতে এখানে ক্লিক করুণ ।
2 জন দেখেছেন
"ইন্টারনেট" বিভাগে করেছেন (294 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (294 পয়েন্ট)

স্মার্টফোনের ব্যবহার আমাদের দেশে অনেক বেড়েছে, বিশেষ করে তরুণদের কাছে। স্মার্টফোনে সবাই কমবেশি অ্যাপ্লিকেশন (অ্যাপ) ব্যবহার করছেন। ভালো খবর হচ্ছে, এই অ্যাপ নির্মাতার সংখ্যাও আমাদের দেশে দিন দিন বাড়ছে। অনেকেই অ্যাপ নির্মাণকে পেশা হিসেবে নিচ্ছেন এবং সেটা অবশ্যই একটা সময়োপযোগী সিদ্ধান্ত। প্রযুক্তির দুনিয়াতেও আছে অ্যাপের বিশাল বাজার।


অ্যাপ বানানোর বেলায় রয়েছে অপার সম্ভাবনা। খুব সাধারণ একটা অ্যাপ সুন্দর চেহারা (ইন্টারফেস) দিয়ে বানিয়ে অনেকেই সাফল্য পেয়েছেন। উদাহরণ হিসেবে, ‘ফ্ল্যাশ লাইট’ বা ‘টিপ ক্যালকুলেটর’-এর কথা বলা যায়। যেগুলো খুব সাধারণ কিন্তু দরকারি। এবার জানা যাক অ্যাপ বানাতে চাইলে কী করতে হবে।


মোবাইল অ্যাপ মূলত চারটি অপারেটিং সিস্টেম বা প্লাটফর্মের ওপর ভিত্তি করে তৈরি হয়—আইওএস (আইফোন ও আইপ্যাডের জন্য), অ্যান্ড্রয়েড (স্যামসাং, সনি ইত্যাদি বেশির ভাগ স্মার্টফোনের জন্য), উইন্ডোজ ফোন (নকিয়া) ও ব্ল্যাকবেরি। এর মধ্যে অ্যান্ড্রয়েড ও আইওএসভিত্তিক অ্যাপের সংখ্যা বেশি।


আইওএস অ্যাপ বানানোর জন্য প্রোগ্রামিং ভাষা অবজেক্টিভ সি বা সুইফট ব্যবহার করতে হয়। অ্যান্ড্রয়েডের জন্য জাভা এবং উইন্ডোজের জন্য সি শার্প জানতে হবে। ব্লাকবেরির জন্য সি++, অ্যান্ড্রয়েড রান-টাইম, এইচটিএমএল ৫ বা অ্যাডব এয়ার দিয়ে অ্যাপ করা যায়। এই প্রোগ্রামিং ভাষাগুলো যাঁরা জানেন না, তাঁরা ইন্টারনেট ঘেঁটে বা পরিচিত কারও কাছ থেকে জেনে নিতে পারেন, খুব কঠিন কিছু নয়। আর যদি কোনো প্রোগ্রামিং ভাষা না জানা থাকে, তাহলে অবশ্যই সি দিয়ে শুরু করুন; লেগে থাকুন, শিখতে খুব বেশি দিন লাগবে না। সি শেখা শুরু করতে পারেন তামিম শাহরিয়ারের লেখা কম্পিউটার প্রোগ্রামিং (১ম খণ্ড) বই থেকে। পাশাপাশি http://programming-course.appspot.com ঠিকানার ওয়েবসাইট থেকে অনলাইন কোর্সটি করে নিতে পারেন যেকোনো সময়, বিনা মূল্যে।


আইওএসে কাজ করার জন্য একটা অ্যাপল কম্পিউটার লাগবে—ম্যাকবুক, আইম্যাক বা ম্যাক মিনি। বাজেট কম হলে ম্যাক মিনি কিনতে পারেন। আইওএস প্রোগ্রামিং শেখা শুরু করুন অ্যাপলের ডেভেলপার ওয়েবসাইট (https://developer.apple.com) থেকে, এখানে আপনি আইওএস শেখার যাবতীয় জিনিস পেয়ে যাবেন। আপনি অ্যাপলের গাইড অনুসরণ করতে পারেন, খুব সুন্দরভাবে গুছিয়ে সবকিছু লেখা আছে ওখানে। বিভিন্ন ওয়েবসাইট অনেক সহজভাবে ব্যাখ্যা করা টিউটোরিয়াল রয়েছে, সেসবের সাহায্যও নিতে পারেন। টিউটোরিয়াল পাওয়ার গুগলে ‘iOS tutorial’ লিখে খোঁজ করুন। বাংলা টিউটোরিয়ালের জন্য শিক্ষক ডট কমে (www.shikkhok.com) আইফোন অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট কোর্সের সাহায্য নিতে পারেন।


অ্যান্ড্রয়েডের অ্যাপ তৈরি করা যায় সব অপারেটিং সিস্টেমেই। শুরুটা করুন অ্যান্ড্রয়েড ডেভেলপার সাইট (developer.android.com) থেকে। ওখানে Get Started মেনু ধরে এগিয়ে যান। বাকিটা নিজেই বুঝে যাবেন। ট্রেনিং বলে একটা আলাদা বিভাগ আছে ডেভেলপার সাইটে, যা শুরু করার জন্য খুবই কার্যকরী। ওরেলির লার্নিং অ্যান্ড্রয়েড বইটা দেখতে পারেন। শিক্ষক ডট কমে বাংলা টিউটোরিয়ালও পাবেন। udacity.com ঠিকানার ওয়েবসাইটে একটি চমৎকার অনলাইন কোর্স আছে, সেটিও দেখতে পারেন।

যাঁরা ওয়েব প্রোগ্রামিং করছেন, তাঁরা টাইটেনিয়াম, ফোনগ্যাপ ইত্যাদি দিয়ে অ্যাপ তৈরি করতে পারেন।


উইন্ডোজ শেখার জন্যও উইন্ডোজ ডেভেলপার সাইট (http://dev.windows.com) ঘেঁটে দেখুন। আসল কথা হচ্ছে, সব কটা প্লাটফর্মের শুধু ডেভেলপার সাইটেই শেখা শুরু করার জন্য যথেষ্ট নির্দেশনা দেওয়া আছে। আপনাকে শুধু ওগুলো অনুসরণ করতে হবে ধৈর্যের সঙ্গে। সমস্যায় পড়লে গুগলের সাহায্য নিন, দু-চারটা ব্লগ পড়ুন, সমাধান পেয়ে যাবেন।


অ্যাপ তৈরি সেবা নিতে এখানে ক্লিক করুন Efficient Mobile App Development

সংশ্লিষ্ট প্রশ্নসমূহ

1 টি উত্তর
2 টি উত্তর
1 টি উত্তর
29 নভেম্বর "ইন্টারনেট" বিভাগে জিজ্ঞাসা করেছেন A.I. Mahi (1,810 পয়েন্ট)
1 টি উত্তর
18 নভেম্বর "মোবাইল ফোন" বিভাগে জিজ্ঞাসা করেছেন H.Rahman (28,651 পয়েন্ট)
2 টি উত্তর
06 আগস্ট "মোবাইল ফোন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Azad (1,387 পয়েন্ট)
1 টি উত্তর
29 অক্টোবর "অ্যান্ড্রয়েড" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rihan Afreen (9,043 পয়েন্ট)
1 টি উত্তর
18 নভেম্বর "মোবাইল ফোন" বিভাগে জিজ্ঞাসা করেছেন H.Rahman (28,651 পয়েন্ট)
1 টি উত্তর
20 সেপ্টেম্বর "ইন্টারনেট" বিভাগে জিজ্ঞাসা করেছেন Mst. Anamika Aktar. (154 পয়েন্ট)

28,603 টি প্রশ্ন

28,883 টি উত্তর

554 টি মন্তব্য

266 জন সদস্য

আন্স বাংলা মাতৃভাষা বাংলায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য অনলাইন মাধ্যম। এখানে আপনি দৈনন্দিন জীবনের বিভিন্ন ধরনের প্রশ্ন জিজ্ঞাসা করতে পারবেন এবং অন্যদের প্রশ্নের উত্তর দিতে পারবেন।তাছাড়া অন্যান্য কার্যাবলীর মাধ্যমে নিজেদের আদর্শ ও প্রতিভাকে বিকাশিত করতে পারবেন। সমস্যার সমাধান দেওয়ার পাশাপাশি নিজের জ্ঞানকে যাচাই ও সমুন্নত করে অনলাইনে উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলাই আমাদের লক্ষ্য।
6 জন অনলাইনে আছেন
1 জন মেম্বার 5 জন অতিথি
আজকের ভিজিট: 5020
গতকালের ভিজিট : 12554
সর্বমোট ভিজিট : 950611
  1. Atiqur Rahman Atik

    1422 পয়েন্ট

    473 টি উত্তর

    465 টি প্রশ্ন

  2. Sajol Roy

    1278 পয়েন্ট

    428 টি উত্তর

    422 টি প্রশ্ন

  3. Mrinmoy

    1082 পয়েন্ট

    366 টি উত্তর

    349 টি প্রশ্ন

  4. M.AL AMIN

    1024 পয়েন্ট

    341 টি উত্তর

    337 টি প্রশ্ন

  5. মোঃ জাকারিয়া হোসেন

    871 পয়েন্ট

    291 টি উত্তর

    290 টি প্রশ্ন

আন্স বাংলা এ্যান্ড্রয়েড অ্যাপ :



Version: 1.0
Size: 2.47 MB

সরাসরি ডাউনলোড করুন



আন্স বাংলায় প্রকাশিত সকল প্রশ্ন, উত্তর এবং মন্তব্যসহ যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায়বদ্ধতা শুধুমাত্র প্রকাশকারী সদস্যের , এতে কোনো ভাবেই কোনো বক্তব্য আন্স বাংলার মতামত নয় ।
...