আন্স বাংলা ডট কমে আপনাকে সুস্বাগতম ! এখানে বিনামুল্যে আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন। সর্বোচ্চ সুবিধা পেতে দয়া করে নিবন্ধন করুন। নিবন্ধন করতে এখানে ক্লিক করুন
37 জন দেখেছেন
"মোবাইল ফোন" বিভাগে করেছেন

1 উত্তর

0 টি ভোট
করেছেন (51,562 পয়েন্ট)
অ্যাড্রয়েডে যখন কোনভাবেই ব্যাটারি সমস্যার তেমন কোন ভালো সমাধান পাওয়া যাচ্ছে না তখন অনেকেই ফাস্ট চার্জিং বা কীভাবে দ্রুত চার্জ করা যাবে স্মার্টফোন- এরকম বিষয়ের দিকে ঝুঁকে পড়েছেন। তাই আজ কিছু টিপস শেয়ার করছি আপনাদের সাথে যার ফলে আপনাদের স্মার্টফোন কিছুটা হলেও দ্রুত চার্জ করতে পারবেন বলে আশা করছি।
সঠিক চার্জার এবং সঠিক কানেক্টর ব্যবহার করুন
অ্যান্ড্রয়েড ডিভাইসের চার্জিং পোর্টগুলো বর্তমানে ইউনিভার্সাল, কিন্তু তাই বলে সবই যে একই হবে সেটা কিন্তু নয়। কেননা, আপনি যদি দ্রুত চার্জ দিতে গিয়ে আপনার ডিভাইসটি ল্যাপটপের পোর্টের সাথে কানেক্ট করেন তাহলে এটা খুব একটা ভালো হবে না। কেননা, ল্যাপটপের একটি ইউএসবি ২.০ পোর্ট মাত্র ২.৫ ওয়াটের মত সাপ্লাই দিয়ে থাকে, একটি ইউএসবি ৩ পোর্ট দেয় ৪.৫ ওয়াটের মত। আর আপনার ওয়াল চার্জার এর থেকেও বেশি দিয়ে থাকে। ফলে, ল্যাপটপের চাইতে আপনি আপনার ডিফল্ট ওয়াল চার্জারে বেশি সুবিধা পাবেন।
অনেক অ্যান্ড্রয়েড ফোনই স্মার্ট চার্জিং সাপোর্ট করে থাকে যা প্রায় ১৫ ওয়াটের মত সরবরাহ করতে সক্ষম যা একটি স্মার্টফোনকে দ্রুত চার্জ করার জন্য যথেষ্ট। আপনি কোয়ালকমের ওয়েবসাইটে গেলে ফাস্ট চার্জিং ফোনের একটি লিস্ট পাবেন। এর জন্য যে আপনার স্মার্টফোনে কোয়ালকমের প্রসেসর থাকতে হবে তা কিন্তু নয়, কোয়ালকমের পাওয়ার সিস্টেম থাকলেই হবে। তাই আলসেমি না করে একটু চেক করেই আসুন না। অন্যদিকে, আপনার স্মার্টফোন ফাস্ট চার্জিং সাপোর্ট করে দেখেই যে আপনার ফোনের সাথে দেয়া ওয়াল চার্জারটি আপনার ফোনকে ফাস্ট চার্জ করবে তা কিন্তু নয়। অনেক ক্ষেত্রে এক্সট্রা চার্জিং ডক দিয়ে দেওয়া হয় আবার অনেক ক্ষেত্রে আপনাকেই কিনতে নিতে হতে পারে।
অবশ্য আপনাকে আপনার স্মার্টফোনের সাথে দেওয়া ওয়াল চার্জার ধরে বসে থাকতে হবে না। আপনি চাইলে থার্ড পার্টি ওয়াল চার্জার কিনে ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে চার্জারের আউটপুট ০.৫/১.০ অ্যাম্পিয়ার বেশি কিনলেও ক্ষতি নেই। এক্ষেত্রে ডিফল্টের চাইতে কিছুটা বেশিই সুবিধা পাবেন আপনি।
এয়ারপ্লেন মোড ব্যবহার করুন
আপনি যদি আপনার স্মার্টফোনটি দ্রুত চার্জ করতে চান তবে স্মার্টফোনের এয়ারপ্লেন মোড ব্যবহার করতে পারেন।
এয়ারপ্লেন মোড যেকোন ওয়্যারলেস রেডিও সিগন্যাল/কানেকশন ব্লক করে রাখে আপনার ডিভাইসে, ফলে এটি চালু থাকা অবস্থায় আপনি কোন কল, মেসেজ, নোটিফিকেশন কিছুই এক্সেস করতে পারবেন না। ফলে, আপনার ডিভাইসটি কিছুটা হলেও দ্রুত চার্জ হবে।

ফোনটি বন্ধ করে চার্জ দিন
হয়তোবা কিছুটা অদ্ভুত শোনাবে কিন্তু ফোন অফ করে চার্জ করলে আপনি ভালো ফলাফল পাবেন। যেহেতু সেক্ষেত্রে ফোনের প্রায় কোন কম্পোনেন্টই কাজ করছে না তাই এয়ারপ্লেন মোড থেকেও ভালো ফলাফল পাবেন এক্ষেত্রে।
পাওয়ার সেভিং মোড ব্যবহার করুন
প্রতিটি অ্যান্ড্রয়েড ললিপপ ডিভাইসে পাওয়ার সেভিং মোড রয়েছে। যদি কোনভাবে আপনার ডিভাইসে না থাকে এই মোড তবে আপনি থার্ড পার্টি পাওয়ার সেভিং মোডও ব্যবহার করতে পারেন। পারলে পাওয়ার সেভিং মোড ব্যবহার করুন, এটা অনেক ক্ষেত্রেই আপনার ডিভাইসকে অপটিমাইজ করে যার ফলে ব্যাটারি ড্রেইনও কম হবে এবং কিছুটা হলেও দ্রুত আপনার স্মার্টফোনের ব্যাটারি চার্জ হবে।

অপ্রয়োজনীয় ফিচারগুলো বন্ধ রাখুন
প্রয়োজন না হলে আপনার ফোনের ডেটা কানেকশন, ব্লুটুথ, ওয়াইফাই, এনএফসি, লোকেশন সার্ভিস, জিপিএস বন্ধ রাখুন। কেননা আপনি ব্যবহার না করলেও ব্লুটুথ, ওয়াইফাই সবসময়ই সিগন্যাল রিসিভ করতে থাকে যা ব্যাটারি দ্রুত ড্রেইন করে এবং চার্জ হতেও এক্ষেত্রে বেশি সময় লাগে।

চার্জের সময় মোবাইল ব্যবহার করবেন না
যখন আপনি স্মার্টফোনটি চার্জে দিয়ে রেখেছেন তখন স্মার্টফোন ব্যবহার করা থেকে নিজেকে বিরত রাখুন। এটা আপনার স্মার্টফোনের চার্জিং টাইম বৃদ্ধি করবে এবং স্মার্টফোনের উপরও খারাপ প্রভাব ফেলবে
Habibur Rahman আন্স বাংলা ডট কম এর প্রতিষ্ঠাতা। অজানা অনেক কিছু জানা এবং নিজের অর্জিত কিছু জ্ঞান অন্যদের মাঝে বিলিয়ে দেয়ার জন্যই ২০১৯ সালের প্রথম দিকে সাইটের প্রতিষ্ঠা করেন।

সংশ্লিষ্ট প্রশ্নসমূহ

1 টি উত্তর
28 নভেম্বর 2019 "অ্যান্ড্রয়েড" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md Muhibbullah (-43 পয়েন্ট)
1 টি উত্তর
23 নভেম্বর 2019 "অ্যান্ড্রয়েড" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md Muhibbullah (-43 পয়েন্ট)
1 টি উত্তর
26 আগস্ট 2019 "মোবাইল ফোন" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল
1 টি উত্তর
09 জানুয়ারি "মোবাইল ফোন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Shahan alom (16 পয়েন্ট)
1 টি উত্তর

36,043 টি প্রশ্ন

36,585 টি উত্তর

817 টি মন্তব্য

459 জন সদস্য

আন্স বাংলা মাতৃভাষা বাংলায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য অনলাইন মাধ্যম। এখানে আপনি দৈনন্দিন জীবনের বিভিন্ন ধরনের প্রশ্ন জিজ্ঞাসা করতে পারবেন এবং অন্যদের প্রশ্নের উত্তর দিতে পারবেন। তাছাড়া অন্যান্য কার্যাবলীর মাধ্যমে নিজেদের আদর্শ ও প্রতিভাকে বিকাশিত করতে পারবেন। সমস্যার সমাধান দেওয়ার পাশাপাশি নিজের জ্ঞানকে যাচাই ও সমুন্নত করে অনলাইনে উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলাই আমাদের লক্ষ্য।

1 জন অনলাইনে আছেন
0 জন মেম্বার 1 জন অতিথি
আজকের ভিজিট: 7247
গতকালের ভিজিট : 11359
সর্বমোট ভিজিট : 1525360
  1. Atiqur Rahman Atik

    1923 পয়েন্ট

    511 টি উত্তর

    24 টি মন্তব্য

    343 টি প্রশ্ন

  2. Mrinmoy

    1598 পয়েন্ট

    452 টি উত্তর

    9 টি মন্তব্য

    331 টি প্রশ্ন

  3. Sabbir50

    1326 পয়েন্ট

    340 টি উত্তর

    0 টি মন্তব্য

    197 টি প্রশ্ন

  4. Sajol Roy

    250 পয়েন্ট

    73 টি উত্তর

    19 টি মন্তব্য

    59 টি প্রশ্ন

  5. রোজাইন

    195 পয়েন্ট

    35 টি উত্তর

    2 টি মন্তব্য

    0 টি প্রশ্ন

আন্স বাংলা এ্যান্ড্রয়েড অ্যাপ :



Version: 1.0
Size: 2.47 MB

সরাসরি ডাউনলোড করুন
আন্স বাংলায় প্রকাশিত সকল প্রশ্ন, উত্তর এবং মন্তব্যসহ যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায়বদ্ধতা শুধুমাত্র প্রকাশকারী সদস্যের, এতে কোনো ভাবেই কোনো বক্তব্য আন্স বাংলার মতামত নয় ।
...