দেশের সবচেয়ে বড় বাংলা প্রশ্নোত্তর সাইট
আন্স বাংলা ডট কমে আপনাকে সুস্বাগতম ! এখানে বিনামুল্যে আপনার প্রশ্ন করে উত্তর জেনে নিতে পারবেন। সর্বোচ্চ সুবিধা পেতে দয়া করে নিবন্ধন করুন। নিবন্ধন করতে এখানে ক্লিক করুন
23 জন দেখেছেন
"সৌন্দর্য ও রূপচর্চা" বিভাগে করেছেন (-1,211 পয়েন্ট)
মুখের একজিমা ও ব্রণ কিভাবে দূর করা যায়?

2 উত্তর

0 টি ভোট
করেছেন (8,767 পয়েন্ট)
কাচাঁহলুদ নিমপাতার পেস্ট দিতে পারেন
0 টি ভোট
করেছেন (6,987 পয়েন্ট)

প্রথমেই বলব প্রচুর পরিমান পানি খান। নিয়মিত মুখ পরিস্কার রাখুন। দয়া করে ব্রণ হলে খুটবেন না।  ত্বক পরিস্কার থাকলে ব্রণ হবে না তাহলে কালো দাগ দূর করার টেনশনও থাকবে না।

ইতিমধ্যে যাদের কালো দাগ হয়েছে তারা যা যা করতে পারেনঃ

আপেল এবং কমলার খোসা একসাথে বেটে এর সাথে ১ চামচ দুধ, ডিমের সাদা অংশ এবং কমলার রস মেশান। এবার মিশ্রনটা ত্বকে ২০ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।
একটি ডিম, ২ টেবিল চামচ অলিভ অয়েল, একটি গোটা লেবুর রস ভালো করে মিশিয়ে নিন, এটি নখ, গলা, হাত ও ঘাড়ের কালো ছোপে ১৫-২০ মিনিট লাগিয়ে ধুয়ে ফেলুন। এতে ব্রণের দাগ, হাত, ঘাড়ের কালো ছোপ ইত্যাদি সেরে যাবে।
২ চামচ বেসন, ১ চা চামচ কাঁচা হলুদ বাটা, ১ চা চামচ কমলার খোসা বাটা একসাথে মিশিয়ে পেস্ট তৈরি করুন। এবার এটা মুখে ঘাড়ে মাখিয়ে রেখে ১৫-২০ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন।
আধাপাকা চিনির সাথে অলিভ অয়েল মিশিয়ে সারাগায়ে মেখে শুকাতে দিন। শুকিয়ে গেলে এটিকে ঘষে তুলে ফেলুন। এবার সামান্য গরম পানিতে ভালো করে গোসল করে নিন। সপ্তাহে একবার করবেন। এতে শরীরের ত্বক মসৃণ থাকবে।নিত্যদিনের খাবারের তালিকায় এ ভিটামিন যুক্ত খাবার অবশ্যই রাখবেন। ভিটামিন এ এর প্রধান উৎস প্রাণীজ প্রোটিন যেমন যকৃত, ডিমের কুসুম, দুধ, মলা-ঢেলা, পুঁটি মাছ, কচুশাক, লাউশাক, পেঁপে, মিষ্টি কুমড়া, কাঁঠাল ইত্যাদি।
২ চা চামচ চিনা বাদাম বাটা, ২ চা চামচ দুধের সর মিশিয়ে মুখে লাগিয়ে ১০-২০ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ব্রণের দাগ মিলিয়ে যাবে।পাকা পেঁপের শাঁস মুখে মেখে নিন। ১ চামচ পাকা পেঁপের শাঁস ও ১ চামচ শশার রস মুখে মেখে নিন। ত্বক উজ্জ্বল হবে।
ব্রণ থাকাকালীন মুখমন্ডলের ত্বকে কোন তৈলাক্ত পদার্থ ও ক্রিম লাগাবেন না।১ চা চামচ লেবুর রস ও ১ চামচ মধু মিশিয়ে মুখে লাগিয়ে ১০-২০ মিনিট পর ধুয়ে ফেলবন। মুখে লাবণ্য আসবে।

মো: আতিকুর রহমান আতিক নতুন কিছু শিখতে ও করতে ভালোবাসেন। নতুন কিছু নিয়ে আগ্রহের এ টান পৌছে দিয়েছে তাকে আন্স বাংলায়। ভবিষ্যতে একজন ক্রিকেটার হতে চান তিনি, সকলের কাছে দোয়া প্রার্থী। তিনি আন্স বাংলার সেবায় নিযুক্ত আছেন সমন্বয়ক হিসেবে।

সংশ্লিষ্ট প্রশ্নসমূহ

3 টি উত্তর
23 আগস্ট 2019 "সৌন্দর্য ও রূপচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Azad (-1,211 পয়েন্ট)
2 টি উত্তর
03 মে 2019 "সৌন্দর্য ও রূপচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Azad (-1,211 পয়েন্ট)
1 টি উত্তর
25 ডিসেম্বর 2019 "রোগ ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Atiqur Rahman Atik (6,987 পয়েন্ট)

35,958 টি প্রশ্ন

36,488 টি উত্তর

816 টি মন্তব্য

447 জন সদস্য

আন্স বাংলা মাতৃভাষা বাংলায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য অনলাইন মাধ্যম। এখানে আপনি দৈনন্দিন জীবনের বিভিন্ন ধরনের প্রশ্ন জিজ্ঞাসা করতে পারবেন এবং অন্যদের প্রশ্নের উত্তর দিতে পারবেন। তাছাড়া অন্যান্য কার্যাবলীর মাধ্যমে নিজেদের আদর্শ ও প্রতিভাকে বিকাশিত করতে পারবেন। সমস্যার সমাধান দেওয়ার পাশাপাশি নিজের জ্ঞানকে যাচাই ও সমুন্নত করে অনলাইনে উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলাই আমাদের লক্ষ্য।

1 জন অনলাইনে আছেন
0 জন মেম্বার 1 জন অতিথি
আজকের ভিজিট: 78
গতকালের ভিজিট : 8940
সর্বমোট ভিজিট : 1507052
  1. Atiqur Rahman Atik

    1736 পয়েন্ট

    458 টি উত্তর

    24 টি মন্তব্য

    304 টি প্রশ্ন

  2. Mrinmoy

    1499 পয়েন্ট

    419 টি উত্তর

    9 টি মন্তব্য

    298 টি প্রশ্ন

  3. Sabbir50

    1326 পয়েন্ট

    340 টি উত্তর

    0 টি মন্তব্য

    197 টি প্রশ্ন

  4. Sajol Roy

    250 পয়েন্ট

    73 টি উত্তর

    19 টি মন্তব্য

    59 টি প্রশ্ন

  5. রোজাইন

    195 পয়েন্ট

    35 টি উত্তর

    2 টি মন্তব্য

    0 টি প্রশ্ন

আন্স বাংলা এ্যান্ড্রয়েড অ্যাপ :



Version: 1.0
Size: 2.47 MB

সরাসরি ডাউনলোড করুন
আন্স বাংলায় প্রকাশিত সকল প্রশ্ন, উত্তর এবং মন্তব্যসহ যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায়বদ্ধতা শুধুমাত্র প্রকাশকারী সদস্যের, এতে কোনো ভাবেই কোনো বক্তব্য আন্স বাংলার মতামত নয় ।
...