27 জন দেখেছেন
"রোগ ও চিকিৎসা" বিভাগে করেছেন (24,142 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ

আপনার ত্বকের কালো দাগ দূর করতে বিশেষ কার্যকরী।

১) অ্যালোভেরাঃ অ্যালোভেরা কেবল মুখের কালো দাগ দূর করতেই নয়, ত্বকের ব্রণ, দাগছোপ ইত্যাদি এগুলো দূর করতে অত্যন্ত কার্যকরী একটি উপাদান। আপনি চাইলে অ্যালোভেরা জেল বের করে আক্রান্ত স্থানে মাখুন খুব আলতো হাতে। এমন ভাবে ম্যাসাজ করুন যেন অ্যালোভেরা জেল ত্বক পুরোপুরি শুষে নিতে পারে। আপনি চাইলে ঘণ্টা খানেক ত্বকে রাখার পর হালকা কুসুম গরম পান দিয়ে মুখ ধুয়ে ফেলতে পারেন।

২) মসুর ডালঃ প্রথমে আপনি মুসুর ডাল গুড়ো করে তার মধ্যে ডিমের হলুদ অংশটা মিশিয়ে নিন৷ রোদের মধ্যে এই পেস্টটা শুকিয়ে শিশির মধ্যে ভরে রেখে দিন৷ আপনি প্রতিদিন রাতে শোবার আগে ২ ফোটা লেবুর রসের সঙ্গে ১ চামচ দুধ মিশিয়ে পুরো মুখে লাগান৷ আধ ঘন্টা বা তার কিছু বেশি সময় মুখে রাখার পরে মুখটা ধুয়ে ফেলুন৷ এতে করে আপনার মুখের রঙ ফর্সা হয়ে যাবে৷

৩) পানি খান বেশি করেঃ আপনার ত্বক ভালো রাখার একমাত্র উপাদান হল পানি। আপনি যদি প্রচুর পানি খান তাহলে আপনার শরীর থেকে টক্সিন বের হয়ে যায়। আপান্র শরীরে রুক্ষতা থাকে না। এতে করে আপনার ত্বক সতেজ থাকে। তাই আপনার ত্বককে ভাল রাখতে হবে প্রচুর পরিমাণে পানি খেতে পারেন।

৪) লেবুর রসঃ সাধারণত লেবুর রসের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে সাইট্রিক এসিড। এছাড়া আরও রয়েছে এল-এসকোরোবিক এসিড, যা কিনা প্রাকৃতিক অ্যান্টি অক্সিডেন্টের প্রধান উৎস।  প্রথমে একটি তুলোর টুকরোর মধ্যে লেবুর রস মিশিয়ে আপনার ত্বকের কালো জায়গায় লাগান। মিশ্রণটি সারা রাত মুখে রাখুন। আপনার মুখের কালো দাগ দূর করতে এই পদ্ধতিও বেশ কার্যকর।

৫) রসুনঃ রসুনের গন্ধ হয়তো অনেকেরই বিরক্ত লাগতে পারে। কিন্তু এই রসুনের মধ্যে রয়েছে অ্যান্টিসেপটিক ও অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান; যা কিনা আপনার মুখের কালো দাগ দূর করতে সক্ষম। শুধু কি তাই, রসুন আমাদের দেহের বিভিন্ন রোগ-প্রতিরোধেও উপকারী। রসুন ক্যানসার প্রতিরোধ করে।

৬) মধুঃ মুখের কালো দাগ দূর করতে মধু খুব উপকারী। মিষ্টি স্বাদের এই মধু আপনি মাস্কের মতো মুখে লাগাতে পারেন। প্রায় পাঁচ মিনিট এর মতো মুখে লাগিয়ে রাখুন। তারপর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। মধুর ভেতর আছে অ্যান্টি ইনফ্লামেটরি এবং অ্যান্টি সেপটিক উপাদান। যা আপনার ত্বকের জন্য খুবই উপকারী।

৭) কলা ও লেবুর মাস্কঃ সাধারণত পাকা কলা ও লেবু মিশিয়ে মসৃণ পেস্ট তৈরি করুন। এই মিশ্রিত পেস্ট আপনি চাইলে মুখে, গলায়, হাতে, পায়ে যে কোন জায়গায় ব্যবহার করতে পারেন। রোজ লাগান আপনার শরীরের কালো দাগে প্রায় ১৫ মিনিট এর মতো রেখে দিয়ে মুখ ধুয়ে ফেলুন। কিছু দিন পর থেকে দেখতে পারবেন দারুণ কাজে দেবে। আপান্র ত্বকের ও শরীরের জন্য এটা বিশেষ উপকারী। কেননা এটা আপনার ত্বকের কালো দাগ দূর করতে সক্ষম।

করেছেন (24,142 পয়েন্ট)

সংশ্লিষ্ট প্রশ্নসমূহ

2 টি উত্তর
2 টি উত্তর
01 ফেব্রুয়ারি 2020 "স্বাস্থ্য টিপস" বিভাগে জিজ্ঞাসা করেছেন Atiqur Rahman Atik (24,142 পয়েন্ট)
1 টি উত্তর
20 জানুয়ারি 2020 "রোগ ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Atiqur Rahman Atik (24,142 পয়েন্ট)
2 টি উত্তর
27 অক্টোবর 2019 "রোগ ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rihan Afreen (15,216 পয়েন্ট)
1 টি উত্তর
02 ফেব্রুয়ারি 2020 "স্বাস্থ্য টিপস" বিভাগে জিজ্ঞাসা করেছেন Atiqur Rahman Atik (24,142 পয়েন্ট)
1 টি উত্তর
17 ডিসেম্বর 2020 "স্বাস্থ্য টিপস" বিভাগে জিজ্ঞাসা করেছেন Mrinmoy (24,960 পয়েন্ট)
2 টি উত্তর
31 জানুয়ারি 2020 "স্বাস্থ্য টিপস" বিভাগে জিজ্ঞাসা করেছেন Atiqur Rahman Atik (24,142 পয়েন্ট)
...