11 জন দেখেছেন
"ব্যাংকিং ও বীমা" বিভাগে করেছেন
বিভাগ পূনঃনির্ধারিত করেছেন

1 উত্তর

0 টি ভোট
করেছেন

বিকাশ বা রকেট দুটোই খুব নামকরা  আর্থিক লেনদেন প্রতিষ্টান। কোনটাকেই খারাপ ভালো বলব না। দুটো দিক তুলনা করলে আপনার কাছে কোনটা ভালো মনে হয়?

বিকাশঃ ভালো দিক  বিকাশের আউটলেট প্রচুর পরিমানে আছে। তাই প্রত্যন্ত গ্রাম অঞ্চলেও আপনি বিকাশের ব্যবহার পাবেন  বিকাশ থেকে টাকা পাঠাতে কোন খরচ হয়না, শুধু তুলতে ১৮.৫০ টাকা খরচ হয়।  বিকাশের ব্যবহার সহজ বিকাশের মাধ্যমে মোবাইল রিসার্চ করা যায় বিকাশ নানা সময় বিভিন্ন অফার দেয়, যেমন ডাটা বোনাস, ক্যাশব্যাক, বিভিন্ন শোরুমে ছাড় ।

রকেটঃ ভালো দিক রকেট এখন প্রায় প্রতিটি দোকানেই আছে, যদি কোন দোকানে না পেয়ে থাকেন সেটা চেষ্টায় আছে এই সেবাটা তাদের প্রতিষ্ঠানে যোগ করতে। তবে রকেটের এখন প্রচুর আউটলেট।  রকেটের লেনদেন বুথ থেকে করা যায়। কিছুদিন আগ পর্যন্ত বুথ থেকে টাকা ফ্রিতে তোলা যেত। কিন্তু এখন ১৮.৫০ টাকা কাটে।  রকেট থেকেও বিভিন্ন সময় বিভিন্ন ছাড়ের সুযোগ দেয়। ক্যাশব্যাক অফার, ডাটা, কেনাকাটার পে-মেন্টে ছাড় সহ নানা বিষয়ে। রকেটে জালিয়াতি কম হয়। এখানে যে পদ্ধতিতে টাকা টা তোলা হয়, সেই পদ্ধতিতে টাকা কোন জালিয়াতি চক্র চাইলেও তুলতে পারবেনা। রকেটে সর্বোমেট খরচ ১৮.৫ যা বিকাশের মতই রকেট কিছুটা বেশি নিরাপদ, বিশ্বস্ত, কম ঝুকিপূর্ণ, সহজ।

বিকাশঃ খারাপ দিক বিকাশে প্রতারিত হবার সম্ভাবনা বেশি। বিকাশ অধিক মানুষ ব্যবহার করে, তাই জালিয়াতি চক্র এই বিকাশকেই ম্যাক্সিমাম টাইম টার্গেট করে।  বিকাশের কাস্টমার কেয়ার সার্ভিস খুবই বাজে। আপনাকে নানাভাবে ঘুরাবে। বাস্তব অভিজ্ঞতা। আর সংখ্যাটাও কম। বিকাশে টাকা লেনদেন ঝুকিপূর্ণ। বিকাশ এজেন্টরা কমিশনের লোভে সদস্য বাড়াতে  অনেক সময় জাতীয় পরিচয় পত্রের পরিবর্তে অন্য কিছু নিয়েও কাজ চালায়। বর্তমানে আমার বিকাশ টা অফ হয়ে আছে এই কারনে। বিকাশ থেকে বুথ থেকে টাকা তোলা যায়না। ডাচ বাংলার প্রচুর বুথ আছে, যেখান থেকে টাকা তোলা যায় রকেটের মাধ্যমে।  

রকেটঃ খারাপ দিক রকেটের আউটলেট বিকাশের তুলনায় কিছু টা কম।   রকেটে এখন বুথেও টাকা কাটে। যদিও বলব, টাকা কাটাটাই স্বাভাবিক। এতদিন অস্বাভাবিক ছিল। লেনদেন প্রসেস টা কঠিন। সাধারণ মানুষ  যখন রকেট থেকে অটো কল আসে তখন কোড চেপে টাকা তুলতে পারেনা অনেক সময়।  সবকিছু বিবেচনা করে  আমি বলতে চাই, যারা শহর বা মসস্বল শহরে থাকে তাদের জন্য রকেট বেশি উপযোগী, নিরাপদ। বিকাশ খুব প্রত্যন্ত অঞ্চলে ভালো। যদিও প্রতারিত না হতে চাইলে রকেট কেই আমি প্রাধান্য দেবো।  কেননা রকেটে প্রতারিত হবার সুযোগ খুবই কম। আপনার ফোনে কল যাবে, আপনি নিজে পাসওয়ার্ড প্রবেশ করাবেন তারপর টাকা তোলা সম্ভব। যা বিকাশ থেকে আলাদা করেছে রকেট কে। 

মিঃ সজল ওঝা নতুন কিছু শিখতে ও করতে ভালোবাসেন। নতুন কিছু শিখার আগ্রহের এ টান পৌছে দিয়েছে তাকে আন্স বাংলায়। অজানা অনেক কিছু এবং জানা নিজের অর্জিত কিছু জ্ঞান অন্যদের মাঝে বিলিয়ে দেয়ার জন্যই তিনি আন্স বাংলায় নিযুক্ত আছেন "" সহকারি-প্রশাসক"" হিসেবে।

সংশ্লিষ্ট প্রশ্নসমূহ

1 টি উত্তর
18 নভেম্বর 2019 "মোবাইল ফোন" বিভাগে জিজ্ঞাসা করেছেন H.Rahman
1 টি উত্তর
1 টি উত্তর
12 অক্টোবর 2019 "যৌন ও ব্যক্তিগত সমস্যা" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল

46,607 টি প্রশ্ন

48,171 টি উত্তর

1,172 টি মন্তব্য

2,203 জন সদস্য

আন্স বাংলা মাতৃভাষা বাংলায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য অনলাইন মাধ্যম। এখানে আপনি দৈনন্দিন জীবনের বিভিন্ন ধরনের প্রশ্ন জিজ্ঞাসা করতে পারবেন এবং অন্যদের প্রশ্নের উত্তর দিতে পারবেন। তাছাড়া অন্যান্য কার্যাবলীর মাধ্যমে নিজেদের আদর্শ ও প্রতিভাকে বিকাশিত করতে পারবেন। সমস্যার সমাধান দেওয়ার পাশাপাশি নিজের জ্ঞানকে যাচাই ও সমুন্নত করে অনলাইনে উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলাই আমাদের লক্ষ্য।

10 জন অনলাইনে আছেন
0 জন মেম্বার 10 জন অতিথি
আজকের ভিজিট: 10012
গতকালের ভিজিট : 22218
সর্বমোট ভিজিট : 2780459
আন্স বাংলায় প্রকাশিত সকল প্রশ্ন, উত্তর এবং মন্তব্যসহ যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায়বদ্ধতা শুধুমাত্র প্রকাশকারী সদস্যের, এতে কোনো ভাবেই কোনো বক্তব্য আন্স বাংলার মতামত নয় ।
...