আন্স বাংলা ডটকম - এর কার্যক্রম সম্পর্কে সচরাচর কিছু প্রশ্নোত্তর।

আন্স বাংলার ব্যবহারবিধি পাতায় আপনাকে স্বাগতম !যদি আপনি আমাদের সাইটের নতুন সদস্য হয়ে থাকেন, তাহলে নিম্নলিখিত প্রশ্নোত্তরগুলোর মাধ্যমে আপনি আমাদের সাইটের কার্যক্রম সম্পর্কে মৌলিক ধারণা জেনে নিতে পারবেন। আপনি যে প্রশ্নটি জানতে চান, তাতে ক্লিক করলেই ঐ প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।
আন্স বাংলা কী,কেন,কিভাবে কাজ করে? আন্স বাংলা ডট কম হল মাতৃভাষা বাংলায় সহজে সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য অনলাইন মাধ্যম। যেখানে আমাদের দৈনন্দিন জীবনে বিভিন্ন ধরনের কৌতুহল মূলক অজানা প্রশ্ন জিজ্ঞাসা ও উত্তর খুঁজে পাওয়ার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে, নির্বিশেষে সহজে সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলায় দৃঢ় অঙ্গীকারবদ্ধ।
কিভাবে আন্স বাংলায় নিবন্ধন করতে হয়? সাইটের একবারে উপরে " নিবন্ধন " বাটন দেখতে পাবেন। " নিবন্ধন” লিংকে যেতে হবে। তারপর আপনার নাম, পাসওয়ার্ড, যে ই-মেইল অ্যাকাউন্ট দিয়ে নিবন্ধন করতে চান তা দিয়ে "নিবন্ধন কর" বাটন ক্লিক করুন। এরপর আপনার মেইলের ইনবক্স চেক করুন। কনফার্ম মেইল না পেলে, স্পাম মেইল ফোল্ডারে দেখুন। তাও যদি না পান, তাহলে কনফার্ম মেইলের লিংকের জন্য অপেক্ষা করুন। কনফার্ম মেইলের লিংক আসলে তাতে ক্লিক করে, নিবন্ধন সম্পূর্ণ করুন।
কিভাবে প্রশ্ন করে? প্রথমেই আপনাকে সাইটের উপরের "প্রশ্ন করুন" লিংকে যেতে। আপনার প্রশ্নটি এক বাক্যে "এক বাক্যে প্রশ্ন টি :" বক্সের মধ্যে লিখুন। এরপর বিভাগ নির্বাচন করুন। প্রশ্নটি সম্পর্কিত কোন বিভাগ না পেলে "অন্যান্য/বিভাগহীন" বিভাগ সিলেক্ট করুন। প্রশ্নটি সম্পর্কে বিস্তারিত লিখতে চাইলে, "এই প্রশ্নটির ব্যাখ্যামূলক তথ্য :" বক্সের মধ্যে বিস্তারিত লিখুন। আপনার এই প্রশ্নটির উত্তরটি যদি আপনার ই-মেইল এর মাধ্যমে জানতে চান, তাহলে "এই প্রশ্নটির উত্তর সুলভ হলে কিংবা কেউ মন্তব্য করলে আমাকে এই ই-মেইলে (your mail) জানাও" লেখাটি টিক চিহ্ন দিন। সবশেষে "প্রশ্ন জিজ্ঞাসা করুন" বাটন টি ক্লিক করুন।
কিভাবে কোনো প্রশ্নের উত্তর দেয়? আপনি যে প্রশ্নটির উত্তর দিতে চান, সেই প্রশ্নটিতে ক্লিক করুন। এরপর, প্রশ্নটির নিচের দিকে "উত্তর দিন" নামে একটি বাটন দেখতে পাবেন। এবার উত্তর বক্সে আপনার উত্তরটি লিখবেন। উত্তর লিখা সম্পূর্ণ হলে, "উত্তর যোগ করুন" বাটনটি ক্লিক করে উত্তর সাবমিট করুন।
পাসওয়ার্ড পরিবর্তন করে কিভাবে ? আপনার প্রোফাইলে গিয়ে ( আমার বিশদ বিবরণ ) পেজে যেতে হবে। এরপর একবারে নিচের দিকে "পাসওয়ার্ড পরিবর্তন কর " ৩টি বক্স দেখতে পাবেন। প্রথম বক্সে আপনার পুরাতন পাসওয়ার্ড, দ্বিতীয় এবং তৃতীয় বক্সে আপনার নতুন পাসওয়ার্ড দিয়ে "পাসওয়ার্ড পরিবর্তন কর " বাটনে ক্লিক করতে হবে।
কেউ ভুল উত্তর দিলে সতর্ক করে কিভাবে? কোন সদস্য যদি প্রশ্নের উত্তর ভুল বা অপ্রাসঙ্গিক দেয়, তাহলে সাথে সাথে উত্তরকারীর ঐ উত্তরটি সতর্ক করে দিন। সেক্ষেত্রে উত্তরের নিচে "সতর্ক করুন" নামে বাটনটিতে ক্লিক করে দিন। সর্তক করার সময় প্রদত্ত বাক্সে সতর্ক করার কারণ লিখে সতর্ক করুন।
কোন প্রশ্ন, উত্তর, মন্তব্য ডিলিট করে কিভাবে? আপনি প্রশ্ন, উত্তর, মন্তব্য ডিলিট করতে পারবেন না । তবে লুকিয়ে রাখতে (Hide) পারবেন যাতে করে সেটা কেউ না দেখতে পায় । প্রশ্ন , উত্তর , মন্তব্য লুকিয়ে রাখতে "লুকিয়ে রাখুন" বাটন ব্যবহার করুন ।
আমার প্রশ্নে উত্তর দেওয়া হয়েছে কিন্তু আমাকে ই-মেইলে জানানো হয় নি কেন? আপনি যখন প্রশ্ন করেছিলেন তখন, "এই প্রশ্নটির উত্তর সুলভ হলে কিংবা কেউ মন্তব্য করলে আমাকে এই ই-মেইলে (........................) জানাও" চিহ্নটিতে টিক চিহ্ন দিতে হয়। আপনি এই অপশনটি আনমার্ক করে দিয়েছেন। যার ফলে, আপনাকে ইমেইলে জানানো হয় নি।
সদস্যনাম পরিবর্তন করে কিভাবে? আন্স বাংলায় অ্যাকাউন্ট খোলার পর কোন সদস্য তার নাম পরিবর্তন করতে পারবে না।কিন্তু আপনি যদি একাউন্ট খোলার পর কোনো কার্যক্রম না করে থাকেন , তবেই কেবল সদস্যনাম পরিবর্তন করতে পারবেন । সদস্যনাম পরিবর্তনের জন্য প্রোফাইলে "Edit my profile" থেকে পরিবর্তন করুন ।
পয়েন্ট কিভাবে অর্জন করে? আপনি প্রশ্ন ও উত্তর প্রদানের মাধ্যমে পয়েন্ট অর্জন করতে পারবেন । প্রতি প্রশ্নের জন্য -২ পয়েন্ট পাবেন এবং প্রতি উত্তরের জন্য +৫ পয়েন্ট পাবেন।আবার নিম্নভোট পেলে প্রতিটি নিম্নভোট পাওয়ার জন্য ১ পয়েন্ট হারাবেন। তাছাড়া প্রশ্ন বাম্প করলে ১ পয়েন্ট হারাবেন।
অ্যাকাউন্ট বাধাগ্রস্থ হলে কিভাবে আমার একাউন্ট ফিরে পাওয়া যাবে? আপনার অ্যাকাউন্ট বাধাগ্রস্থ হলে, বাধাগ্রস্থ হওয়া অ্যাকাউন্ট পুনরুদ্ধার করতে আন্স বাংলার সম্পূর্ণ নীতিমালা মেনে নেওয়ার প্রতিশ্রুত দিয়ে ফিডব্যাকে আপনার অ্যাকাউন্টের লিঙ্ক সহ একটি মেইল পাঠালে, আপনার অ্যাকাউন্ট খুলে দেওয়া হবে।

এরকম আরও প্রশ্ন থাকলে আমাদের জানান....।.

45,266 টি প্রশ্ন

46,764 টি উত্তর

1,150 টি মন্তব্য

2,004 জন সদস্য

আন্স বাংলা মাতৃভাষা বাংলায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য অনলাইন মাধ্যম। এখানে আপনি দৈনন্দিন জীবনের বিভিন্ন ধরনের প্রশ্ন জিজ্ঞাসা করতে পারবেন এবং অন্যদের প্রশ্নের উত্তর দিতে পারবেন। তাছাড়া অন্যান্য কার্যাবলীর মাধ্যমে নিজেদের আদর্শ ও প্রতিভাকে বিকাশিত করতে পারবেন। সমস্যার সমাধান দেওয়ার পাশাপাশি নিজের জ্ঞানকে যাচাই ও সমুন্নত করে অনলাইনে উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলাই আমাদের লক্ষ্য।

13 জন অনলাইনে আছেন
2 জন মেম্বার 11 জন অতিথি
আজকের ভিজিট: 10371
গতকালের ভিজিট : 23490
সর্বমোট ভিজিট : 2631425
আন্স বাংলায় প্রকাশিত সকল প্রশ্ন, উত্তর এবং মন্তব্যসহ যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায়বদ্ধতা শুধুমাত্র প্রকাশকারী সদস্যের, এতে কোনো ভাবেই কোনো বক্তব্য আন্স বাংলার মতামত নয় ।
...